অকাল বসন্তদূত
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 07/05/2019 09:38 AM ২৪-০৪-২০২৪

কী অদ্ভুত ভাবেই না বদলে দিচ্ছো সব
বদলে দিচ্ছো চারপাশ!
বর্ষা থেকে এই হঠাৎ বসন্ত
বর্ষাধোয়া হলুদ সাদায় অকাল বাসন্তীরঙ?
এ এক অবিচারই করলে তুমি!
এটা কি কেউ মেনে নিবে ভেবেছো?
নিয়ম দেখে দেখে অভ্যস্ত যে চোখ
তাদের সামনে দৈবাৎ এই পরিবর্তন?
বন উজার হয়, পশুসম্পদ পাচার হয়
পরিবেশবাদীরা ঘুমায়!
তাই বলে ভেবো না ওরা তোমায় ছাড়বে!
বর্ষাকে ওরা বর্ষাই দেখে বসন্তকে বসন্ত।
বর্ষা আর বসন্তের আগমনী
দুটোই যদিও সুখকর
তবুও জেনে রাখো,
প্রকৃতির বিরুদ্ধাচরণ করছো বলে
একদল পরিবেশবাদী তোমার বিরুদ্ধে দাঁড়াবে!
তোমাকে শাষাবে!
অক্সিজেনের সাথে গাছের প্রয়োজনীয়তার কথা বুঝাবে!
অনিয়মে প্রকৃতি ক্ষুব্ধ হয় বুঝাবে!
কি?
ভাবছো বুঝি খুউব?
একদম ভেব না,
শরত,হেমন্ত,শীত পেরিয়ে গিয়ে,
তুমি যদি বসন্তকে স্পর্শ করতে
তবুও তারা তাই করতো।
ছানিপড়া চোখ কতোটা আর রঙ দেখে বলো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।