অদ্ভুত এক পাখিজীবন
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 08/05/2019 08:11 AM ২৯-০৩-২০২৪

কদিন যাবত
অনিচ্ছায় পুরাতন কিছু জিনিস ঘাঁটতে হচ্ছে
বহুযুগের জমানো কিছু জিনিস!
শ্যাওলা জমা পাথর,জং ধরা লোহা, ছেঁড়া নাটাই
কাঠাল পাতার চরকি, নারকেল পাতার ঘড়ি
কিছু ময়ূরের পালক, এক টুকরো গলা মোম
প্রাথমিক স্কুলের হাতের লেখার খাতা, তিনটা বিয়ারিং এর চাকা
দুইটা কাঠের লাটিম, একটা অস্পষ্ট সাদা কালো ফটোগ্রাফ
মাতামহের দাড়ি কাটার ছোট কেঁচি! (যার অধিকাংশই চেনা যায় না)
এই সব কেন কখন কবে জমিয়ে ছিলাম মনে নেই!
কিন্তু এই জিনিসগুলি এখন আমায় মনে করিয়ে দিচ্ছে,
মেয়ে হয়েও আমার ছেলেদের যাপন প্রীতির কথা!
শৈশব কৈশর আর প্রাক যৌবনের কথা!
শুধু মেয়ে নয় একটা মনুষ্য জীবন যাপনের কথা।
আমি ভাবছি আমার সংগ্রহে কেন একজোড়া পুতুল ছিলো না?
কিছু ঘটি-বাটি আর টিপ-মালা ছিলো না!
কেন আমি একদল মেয়েদের মাঝে বেড়ে উঠেও
তাদের মতো একটা সুসজ্জিত আলমিরার মালিক ছিলাম না?
কেন আমি মাথার উপরে এখনোও আকাশ নিয়েই ঘুমাই?
চারদেয়ালের সুখে কেন আমার মরণ যন্ত্রণা হয়?
মানুষের অবয়বে কেন আমার অদ্ভুত এই পাখিজীবন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।