কে তুমি?
- বনমালী - হিজিবিজি ২৪-০৪-২০২৪

একটা কঠিন অস্পষ্ট আওয়াজ
হঠাৎ এলো কানে,
দূর থেকে কেউ ডাকলো আমায়
আমারই প্রিয় গানে?
দৌড়ে গেলাম বারান্দাতে
কেউতো সেথায় নেই,
মিশে গেলো দূর্বোধ্য সেই
আওয়াজ আমাতেই।
ক্ষণিক বাদে আবারো সেই
আধ-স্পষ্ট আওয়াজ,
ওঠরে বাছা! খোঁজগে তাঁরে
ঘুম হবেনা আজ!
উদ্বিগ্নতা, কৌতূহলে
উঠে গেলাম ছাদে,
রাত্রির গভীরতা কি আর
ইচ্ছার বাঁধ সাধে।
মাথার উপর ঝোলানো আকাশ
লক্ষ কোটি তারা,
চাঁদটা যেনো হাসছে
আমি ডাকলেই দেবে সাড়া!
হাসিটাকে আজ ইচ্ছে হচ্ছে
ভাবতে আপন খুব,
আমার প্রেমে অবিন্যস্ত
তবু আহ্! সে কি তার রূপ!!
চাঁদ, তারা আর আকাশ মিলে
কি যেনো চায় বোঝাতে,
ছন্নছাড়া আমি কি আর
কর্ণপাতি তাতে!!
পরক্ষণেই ভাবনা এলো
এরাই কি ডাকে আমায়?
ক্রমে ক্রমে মোর অনুসন্ধিৎসু মন
পৌছল চরম সীমায়।
চিৎকার করে জিজ্ঞাসিনু
কে তুমি? কে তুমি?
হঠাৎ করেই ছন্দপতন
আমাতে নেই আমি!
আচমকা এক দমকা হাওয়া
দিলো আমায় ধুয়ে,
নিয়ে গেলো সব ক্লান্তি আমার
প্রশান্তি ঢেলে হৃদয়ে।
দমকা হাওয়া থামলো হঠাৎ
নিস্তব্ধ চারিদিক,
তাহারই বুক চিড়িয়া এলো
অচেনা এক পথিক!
কইলো আমায় স্পষ্ট এবার
খুলে দে সব দুয়ার,
এই মাটি, জল ,গহীন অরণ্য
সবই যে বন্ধু তোমার!
এরাই তোমারে ডাকিয়া বেড়ায়
বিশ্বাস করো সত্য,
খুঁজিছো যাহা বন্ধু তুমি পেয়ে
যাবে সব সুধামৃত।
অদ্ভুত এক শান্তি যেনো
ছুঁয়ে গেলো তনুমন,
উৎপিপাসু মরু প্রান্তরে
এক পশলা বৃষ্টি যেমন।
ক্ষীণ সেই আওয়াজ ডাকছিলো আজ
বেশ ক'টা দিন ধরে,
বুঝতে দেয়নি কোন কিছুই
শুধু ঘুম গুলো নিতো কেড়ে।
হয়তো তারে খোঁজার তৃষ্ণা
ছিলোনা খুব বেশি,
তবুও শেষে মিললো দেখা
করে দিয়ে গেলো খুশি।
বুঝলাম শেষে আমায় দেখে
চাঁদ কেনো হেসেছিলো,
অচেনা সেই পথিক মশাই,
আমার অন্দরেই ছিলো।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।