গ্রীষ্ম তুমি
- মুস্তাকিম বিল্লাহ্ ২০-০৪-২০২৪

গ্রীষ্ম তুমি
অতি প্রভাতের সূর্যের উদার উদয় ভরা
গ্রীষ্ম তুমি
প্রভাত আলোয় আলোর ধারা, তরুণ হৃদয় বাঁধন হারা।
গ্রীষ্ম তুমি
উঠানে ছড়ানো মুক্তার আলো,
তাপদাহ দিনে মাতামাতি খেল ?
গ্রীষ্ম তুমি
মায়ের পায়ে সোনালি ধানে উঠান মেল ?
গ্রীষ্ম তুমি
প্রভাত আলোয় ছুটে চলা ঐ রাখাল যুবক মাঠের পানে !
একলা মনে গুনগুনিয়ে।
গ্রীষ্ম তুমি
তরুণ শিশুর চলার পথে পাঠশালাতে,
রাঙ্গা ধুলোর পথ মাড়িয়ে।
গ্রীষ্ম তুমি
ক্লান্ত পথিক করুন বদন কমল মায়া,
ধুসর পথের অরুণ আলোয় বটের ছায়া।
গ্রীষ্ম তুমি
আম্র কাননে, উষ্ণ পবনে, ক্ষণিকের তরে ঝিরিঝিরি হাওয়া
গ্রীষ্ম তুমি
ডালে ডালে তারি ছুটাছুটি মাঝে সুভাষ পাওয়া।
গ্রীষ্ম তুমি
নদীর ঘাটে একলা বাঁধা সোনার তরী,
পাশের ক্ষেতে সোনালি ফসল মৃদু মৃদু বেগে দুলিছে তারি।
গ্রীষ্ম তুমি
মধ্য দুপুরে তপ্ত পুকুরে তরুণ ছেলের অবাধ সাঁতার
গ্রীষ্ম তুমি
তাঁরাই বিছানো মধ্য উঠানে রাতের আঁধার।
গ্রীষ্ম তুমি
সবুজ ধানের, নবীন শীষে, ঝিরিঝিরি বেগে পবনের দোলা
গ্রীষ্ম তুমি
ফুল হতে ফুলে গাছের আড়ালে মৌমাছিদের ছুটাছুটি মেলা ।
গ্রীষ্ম তুমি
শেষ বিকেলে গাঁয়ের তরুণী দল বেঁধে এ পথে যাওয়া -
ক্ষণিকের তরে নিরব চাহনি ফিরে ফিরে চাওয়া।
গ্রীষ্ম তুমি
আমার চোখে চকিত চাহনি ফিরে ফিরে পাওয়া
গ্রীষ্ম তুমি
সাঁঝের আঁধারে মিলিয়ে যাওয়া দমকা হাওয়া।
গ্রীষ্ম তুমি
জ্যোৎস্না রাতে আপন মনে কল্পনাতে তোমাকে পাওয়া
যেমন ইচ্ছে তেমন আমার মনের চাওয়া।

রচনাকালঃ- ০১ মে ২০১৯ (গ্রীষ্মকাল)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।