অর্পন চৌহান
- অর্পন চৌহান - প্রকৃতির আবেগ ২৯-০৩-২০২৪

চখাচখি পাখি
লেখক : অর্পন চৌহান ।

শীতের পাখি চখাচখি
অ্যানাটিডি পরিবার ভুক্ত ,
টাডোর্না প্রজাতির পাখি
এরা দারুচিনি রং যুক্ত ।।

অনেকে আবার খয়রা-চখাচখি
বলে ডাকে ,
শীতের সময় এরা আমাদের
দেশে থাকে ।।

বড় হাওর , জলাশয় ও নদ-নদীতে
মেলে এদের দেখা ,
থাকে এরা জোরায়-জোরায়
হয় না কভু একা ।।

পুরুষ পাখিটির নাম চখা
আর স্ত্রী পাখির নাম চখি ,
বাংলাদেশের শ্রীমঙ্গলে দেখা
যায় এই পাখি ।।

এদের ডানায় চোখ পড়লে দেখা যায়
সবুজ-সাদা রঙের পালক রয়েছে ,
লেজ কালো , ফিকে রঙের মাথায়
একে দারুণ মানিয়েছে ।।

চখাচখিকে বলা হয়
নিশাচর পাখি ,
ভোর ও সন্ধ্যাবেলায় এরা
করে ডাকা-ডাকি ।

সময় রাত ৮টা ।

শেরপুর বাংলাদেশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।