ছোটাছুটি
- SUDIP KUMAR SINHA - ছোটাছুটি ২৮-০৩-২০২৪

ছোটাছুটি
সুদীপ সিনহা
দেখ দেখ দুর্বার পৃথিবী
ছুটছে কি নিদারুন ছুটছে।
টিকটিক সময়ের সাথে যে
কত শত ঘটনা যে জুটছে।
জুটছে যে আকাশের কালো মেঘ
রঙিন ও ফুলেদের স্বপ্ন।
ফুটছে কি বুকভরা আলো হায়
থাকছে কি কোনো আশা ভগ্ন।
ফিরছে কি দলে দলে শিশুরা
শিক্ষার কলকাঠি ভগ্ন।
শিক্ষার নাম নাকি প্রহসন
দূর -নীতি হয়ে রয় মগ্ন।
দূরে দূরে চলে যায় বিশ্বাস
হাস পাতালেতে শেষ নিঃস্বাস।
হাসি আজ নেমে গেছে পাতালে
রুগী আর অর্থের সহ-বাস।
জোরে জোরে মানুষ তো ছুটছে
ছুটছে কি বুকে বুকে কান্না।
কান্নার নানা রূপ শব্দ
সন্তান মেনে নিতে চান না।
বুকে বোঝা পৃথিবীটা ছুটছে
বাবা মাও বোঝা আজ আমাদের
পৃথিবীর বোঝা বাড়ে আর যে
পথে ভীড় ঘর ছাড়া অনাথের।
--///////------হলদিয়া------//////-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।