বিদায়ী বৈশাখ ১৪২৫
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ১৯-০৪-২০২৪

বিদায়ী বৈশাখ ১৪২৫
®-হিরন্ময় সরকার। ৩১শে বৈশাখ ১৪২৫ বাং
----------------------------------------------------
ভোরবেলা না হতেই ঘুম ভাঙ্গালো বেহায়া কাক তখন তুমি বিদায়ী বৈশাখ।
শুভ্রাংশু শিশিরস্নাত ভেজা ঘাসে আমার এককসমষ্টি খালি পায়ে হাটা তখনো তুমি বিদায়ী বৈশাখ।

নতুন এ প্রভাতকিরণ বাবলাগাছের ফাঁক দিয়ে উকি দিয়েছে সূর্যদেব তখন তুমি বিদায়ী বৈশাখ।
মাস্টার দাদুর পুকুরপাড়ে নারকেল তলায় দুপুরে আড্ডা বসে তখনো তুমি বিদায়ী বৈশাখ।

গোধুলীর ক্রান্তিবৃত্ত নৃত্যময়ী আবীরখেলা পশ্চিমাকাশ তখনো তুমি বিদয়ী বৈশাখ।
রংধনুর সাতরঙা শাড়ী দিগন্তে দিয়েছে মেলে তখনো তুমি বিদায়ী বৈশাখ।

যখন তুমি প্রচন্ড কালো মেঘ করে আসো পশ্চিম আকাশস্থ তখন তুমি বিদায়ী বৈশাখ।
যৌবনা বৃষ্টিবিন্দু গুলো যখনি গড়িয়ে পড়ে সবুজপত্র নুয়ে তখনো তুমি বিদায়ী বৈশাখ।

বাঁশঝাড়ে বকের ছানা ডানা ঝাপটানো ভিষণ বৃষ্টিথামা বাতাসে দুলিছে বাঁশের শাখাপ্রশাখা ক্ষণপূর্ব উঠিল জলি ভিষণ বিজলী ফালী সেটাও বিদায়ী বৈশাখ।
ছিপ ছিপে অন্ধকারে কাঁদা মাড়িয়ে গোয়ালে ফেরা গরুর পাল তখনো বিদায়ী বৈশাখ।

ঝোপের আড়ালে গোর্জে উঠিছে শিয়ালের ছানা গুলি নিস্তার নাহীবুঝি আজি এ বিদায়ী বৈশাখে।

(সাতক্ষীরা সরকারী কলেজ,সাতক্ষীরা।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৫-০৬-২০১৯ ১৯:২১ মিঃ

অসংখ্য ধন্যবাদ প্রিয় কবি https://banglarkobita.com/user/profile/3779
শাকিল আহমেদ জয়

SAKIL
০৬-০৬-২০১৯ ১৫:৫৮ মিঃ

কবিতাটি পড়ে ভালো লাগলো!

hironmoysarkar
৩০-০৫-২০১৯ ১০:১৬ মিঃ

hironmoysarkar
২০-০৫-২০১৯ ১৯:৩১ মিঃ

hironmoysarkar
১৭-০৫-২০১৯ ০৯:৪৮ মিঃ