পুষ্পগন্ধার ছুটি
- রাইহান এইচ সোহাগ ২৯-০৩-২০২৪

আমার প্রথম ভালোবাসা।
যার জিয়ন কাঠির পরশে মুগ্ধ হওয়ার
জগতে চুপিসারে অনুপ্রবেশ।
আধো আধো স্বপ্নলোকে সুশীতল পবনের ছোঁয়া ।

সেই ছোট্র মুখখানি।
যার কিছু মনে পড়ছে,
আবার স্মৃতিভ্রমের ফাঁকিতে কিছু হারিয়ে গেছে ।
পুতুলের বিয়ে নিয়ে যে হৈ চৈ করেছিলাম
সেই পুতুলের কবেই বিয়ে হয়েছে ।

লন্ঠন জ্বেলে শত
ভেবে লিখা চিঠিটা কোথায় ?
হয়তো সেটা আজ
ভাষা হারিয়ে সাদা পটতে গিয়ে ঠেকেছে ।
মহুয়ার বনে কোকিলের
ডাকে ছুটে চলে আসতে
সে কোকিল আজ কোথায়,
অন্য কোনও কাকের বাসায়
হয়তো ডিমে তা দিচ্ছে ।

সেই বটগাছটা.....।
যার বুক চিরে লিখেছিলাম প্রেয়সীর নাম।
সেটা আজ তার আস্তরণে মুছে দিয়েছে নামখানি ।
রংতুলির খাতাটা যাতে আবছা আবছা আঁকা
তোমার মুখাবয় ধারণ করতো,
রং জলে মিশে গোলমেলে সেটা
আজ অদ্ভুত বিশ্রী কদাকার ।

অথচ সেদিন ;
যখন বিজলী বর্ষায় কেঁদেছিলাম সেই
অশ্রুফোঁটা কতই না শীতল,
গন্ডদেশ জমে একাকার ।
পকেটে রাখা গোলাপ কন্টকের
খোঁচাও প্রণয়ের সুখে নিদ্রাহত ।
বকুলতলে তোমার
গাঁথা মালা হাতে নিতেই
কি মোহবয় সুবাসে গুমোট
আকাশে হঠাত্ই ঝকমকে রোদের বর্ষণ ।

আজ বকুলতলার শানটাতে বসে ক্লান্ত
আমি একা,
তোমার স্মৃতি আর
তোমাকে হারিয়ে ভগ্ন বদনে ।
অশ্রুফোঁটাগুলো আজ কেমন নিস্পৃহ, কেমন নির্জীব।
অনবরত শিয়রে পড়ছে বকুল ফুলগুলো ।
নাকে ঠেকিয়েও গন্ধ পাই না,
এগুলো কি আসলেই গন্ধহীন ?

সেই বকুলতলা....।
তুমি নেই,
আমিও কেমন জানি বদলে গেছি ।
তাতেই হয়তো পুষ্পগন্ধাগুলো ছুটি নিয়ে
পালিয়ে গেছে ।
তোমার স্মৃতিগুলোর সেসব কিছুই আর মনে নেই,
সত্যিই মনে নেই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Raihan_H_Shohag
০৭-০৪-২০১৫ ০৪:০৯ মিঃ

ধন্যবাদ Asrafunnahar & Kobisabujahmed :-)

kobisabujahmed
১০-০২-২০১৫ ১৭:২৯ মিঃ

darun @@@@@

asrafunnahar
১৮-০৭-২০১৪ ১৬:৪৪ মিঃ

সুন্দর হয়েছে :)