বিভৎসতার নির্মম আর্তনাদ
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ১৯-০৪-২০২৪

বিভৎসতার নির্মম আর্তনাদ
®-হিরন্ময় সরকার। ১৮ই আষাঢ় ১৪২৫ বাং (মঙ্গলবার) ----------------------------------------------------
উদয়াস্ত দেখেছি আমি সমাজের নির্মম আর্তনাদ;
পথে পথে ঘুরছে দেখো নিদারুণ উন্মাদ।
ধাবিত প্রাণের বিমুড়তার পতিত ছবি
উদ্বাস্তুুর বির্বন জামার পকেটে।

লাঞ্চিত কিশোরীর নিস্তরঙ্গ লাল হলো
অমানবিকতার টিকিটে। 
মানবতাবাদ আজ ধর্ষিতা,ভূ-লন্ঠিত,সঙ্কিত,
ভীতিবিহ্বল,অচিন্ত; যুদ্ধ নয়, উম্মাহ্ নয়,
বারংবার দিনশেষে দিনের নিভৃতিতে জেগেছে প্রত্যয়।

এই শয্যা পাথরের প্লাবিত জ্যোৎস্নায় উন্মাদের
কিন্তুভাব তার কোনো সাক্ষ্যপ্রমাণ নেই;
এখনও পৃথিবীর পথে ফুল ফোটে,
রেণু ঝরে তার সৌন্দর্যময় আমাকে করে জ্বরতপ্ত করে বিষণ্ন।

প্রজ্জ্বলিত চিতাকাষ্ঠে শিশুকন্যা কোমলঅস্থির সতী;
স্পাইনাল কর্ড বিচ্ছিন্ন হয়ে বিভৎসতা-
নৃসংসতার ছবি প্রদর্শন।

আজ কৃষ্ণচূড়ার বিক্ষোভে জেগেছে সময়,
আর তার অন্তহীন প্রলাপবাক্য;
আর যেখানে শুয়ে আছে উন্মাদিনী,
যেন চন্দ্রাহত পাথরস্তম্ভ ।

উন্মাদের মৃত্যু হলে, তার পিছে চলে গেছে সময় অসময় ;
এখন চারিদিকে জল– সাঁকোচ্যুত উদ্ভ্রান্তিময় ।
উন্মাদ হাওয়ায় পড়ে আছে শয্যা- পাথরের ;
কিন্তু তার কোনো স্মৃতিচিহ্ন নেই ।

যুদ্ধরত, মৈত্রীহীন কোথায় চলেছে মানুষ ?
আমাদের মনস্তত্ত্ব বোধ কোথায়?
আমরা কোন দিকে ধাবিত হচ্ছি?

(ইছামতীর পাড়, সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
৩১-০৫-২০১৯ ১৫:২৯ মিঃ

⚠⚠⚠⚠⚠

hironmoysarkar
৩০-০৫-২০১৯ ১০:২০ মিঃ

hironmoysarkar
২১-০৫-২০১৯ ০৮:২১ মিঃ