আমার কৈফিয়ৎ
- আজমাইল - সংকল্প ২৯-০৩-২০২৪

আমার কৈফিয়ৎ
....সেখ আজমাইল

কী বলব বর্তমান মানুষদিগের কথা-
যাঁহারা মোর লাগি' ভণে কত শত।
হতেছে জমা মম বক্ষ মাঝে হাজার ব্যথা।
যে যা-ই কহুক, রাখিব মু কাব্য রচা অব্যাহত।

কেহ কহে, অহম একেলের নহে, সেকেলের কবি,-
ঝুট নাহি কইছি, সাক্ষী ভানুকর-চন্দ্রিকা।
কেহ বলে, ' আঁকিব নাহি কভু তব ছবি,-
মম হিয়াপটে। তোর শালা প্রচণ্ড অহমিকা।'
কেহ বলে, ' কী লিখিস বে? সব তো রবির ঝাড়া।'
কেহ বলে, ' তুই মানুষের পর্যায়ে পড়িস না, চোর কবি।
ভানুসিংহ আর ব্যাঙাচির নকল করিস,-
তুই অধমের চেয়েও বাড়া,
তুই বড় চোর-লোভী।
আবার সনেট লেখে নাকি ইংরেজিতে!
লুকায়িত আছিল সহস্র কল্মষ ওর চিতে।'

কেহ ভণে, ' ব্যাটা আনমনে
কী যেন ছাইপাস লেখে।
ও নাকি সর্বহৃদয়হরণ? করুক শীঘ্র মৃত্যুবরণ
গাড়ি চাপা পড়ে মরুক সল্টলেকে।'
আমি বলি, যাবচ্চন্দ্রদিবাকরম রচে যাব হরদম
রহিলে বাঁচি এ ভবে, রচিব এ হেন হাজার কবিতা।
যতদিন ভানু
ছড়াবে কৃশানু
শশী দিয়ে যাবে জোছনা।
আমি আজমাইল করে যাব হেন হাজার কবিতা রচনা।
এ ভূবনে যত রবে মোর কবিতা।
উৎসর্গ করে যাব মোর পিতামাতার নামে সবি তা।

এই তো সেদিন। মোর ফোন 'পরে দেখি অজানা চলভাষ।
ভাবলুম, কেহ যেন আনিয়াছে মোর লাগি' বার্তা-আশ।
ও বাব্বা!! হুমকি দেয়!!
বলে, ' সেখ আজমাইল, তোকে পেলে পুরো করে দেব কোতল।
দেখিস ভয় পাস না, এক্ষণে ত্যজিস না মূত্র বোতল বোতল।'
কেহ বলে, ' তোর পূর্ণ হয়েছে পাপের ঘড়া,-
ছেড়ে এ বার পাপ করা,-
কলির কেষ্ট আমরা আছি, করব তোকে ধ্বংস রে।'
কেহ বলে, ' ব্যাটা ভণ্ড কবি,-
‌‌ আর অলস খুবই,-
মস্তকে তোর পড়ুক বাজ, ও একেলের ক্বংস রে।'
কেহ বলে, ' তুই বড্ড বকিস,
সত্যি কথা বল তো
রোজ সিগারেট-গাঁজা না বিড়ি ফুকিস?'
কেহ আবার লেখে WhatsApp -এ
' Ajmaail, have you gone mad?? '
কেহ বলে, ' তুই দেখতে ভালো,
দোষের মধ্যে একটু কালো,
You're good lad but very bad! '
কেহ বলে, ' না না, ভালো কবিতা লেখে,
নোবেল পাবে। রবিঠাকুরের ভক্ত তো, তাই।'
কেহ লেখে, ' তোর কবিতা জীবনেও পড়ব না,
Bye for ever,
See your poems never.
Good bye, Good bye. '
কেহ বলে, ' তুই কৃষ্ণকায় না, তোর গাত্রবর্ণ ঘন শ্যাম। '
কেহ আবার শুধু ঠাট্টা করে,
বারবার শুধু জিজ্ঞেস করে,
তোর কত phone memory কত RAM?
৪-৬৪ বলে বলে কণ্ঠ আমার jam.
বন্ধু গো আর লিখিতে পারি না,
রাত দুইটা বেজে গেল।
মোর কবিতা যদি না লাগে ভালো,
বারি দিয়ে কান ধুয়ে ফেল।
সব তো আমি লিখে গেনু,
জানার যদি কিছু বাকি থাকে,
কাব্য অনেক রচে গেনু,
পড়ে নিও তুমি ছুটির ফাঁকে।

০৩/০১/২০১৯, ০২:১৩, বৃহস্পতিবার, গলাতুন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।