মনুষ্যত্ব কই
- শাবলু শাহাবউদ্দিন - নাম না জানা ১৮-০৪-২০২৪

শিক্ষার হারে দেশ ভরছে, ভরছে দেশের মান
শিক্ষা জাতির মেরুদণ্ড, করবো না অপমান,
শিক্ষা দীক্ষা কে দিয়েছেন জানতে আমি চায় ?
তোমার শিক্ষার কী মূল্য ভাই ? জানার উপায় নাই ।

শিক্ষা জাতির শুদ্ধা ভিত্তি, উঠে গেছে নম্র মৈত্রী
জ্ঞান গড়িমা পেলেও বৃদ্ধি, কমে গেছে আদব কৃতী
ধর্ম শিক্ষা, কর্ম শিক্ষা, সবই দিল জীবন ভিক্ষা
ঐ জীবনের কী মূল্য রয়, মনুষ্যত্ব যদি হয় ক্ষয় ।

পত্রিকার ঐ পাতায় পাতায়, ধর্ষণের সেই কথায় কথায়
কলম লেখে সম্পাদক ভাই , নির্লজ্জয় মন্ত্রী কয়,
" বিষয়টি এখন তদন্তের রই" ।
কতখানি মানবতার এইখানেতে অবক্ষয়?
জাতির কাছে আমার মত সাধারণদের জানার রয় ।

ডাক্তার আর কসাইয়ের মধ্যে পার্থক্য টা জানার নাই
পুলিশ আর ডাকাত দলে মিলে মিশে নাস্তা খায়
সন্ত্রাস আর রাজনীতিবিদ মিলে মিশে ঐক্য তায়
সোনার দেশে আজকে বুঝি মানবতার মূল্য নাই ।

ছাত্রলীগের পদ তলে, শিক্ষকেরা হেলে রয়
মানসম্মানের টান পরনের সব কিছু মেনে লয়
এই বাংলায় মনুষ্যত্বের একটু খানি জায়গা চাই
সারা বাংলা ঘুরে ঘুরে মনুষ্যত্ব কই পাই,
সবখানেতে মনুষ্যত্ব বিবেক বুঝি লোপ প্রায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।