কাগুজে প্রজাপতি
- হীরক আহমেদ - অতৃপ্যকাব্য ১৯-০৪-২০২৪

প্রজাপতি আমাকে লোভ লেখায়
কাগজের লোকানো প্রেমের প্রচ্ছদ
কোথাও লেখা নেই সেই তত্ত্ব!
আমি দেখি মায়ার নির্ঝর কাগুজে ডানায়
ভুলে যাই সব অতীত বিশারদ
কাকে বাসবো ভালো? কার প্রেম সত্য!

গোপনে গহীনে উঁকি দিয়ে যায়
এক সূর্যমূখী,
আমি দেখি
ছবি আঁকি
পেছন ফিরে দেখি আমার কবিত্ব নায়!

কবিত্ব আমি চাই না
প্রজাতি তুমি তাকে বলে দিও
আমি আমার হতে চাই না
যে চায় তাকে দিয়ে দিও।

যাও! প্রজাপতি যাও!
তোমার বিষক্ত দেহের উজ্জ্বলতায় আমার চোখ
তার স্বকীয়তা হারিয়েছে!
আচ্ছা বিষ থেকেই কি তাহলে অমৃত সৃষ্টি হয়।
যে অমৃত চোখ মন ইচ্ছে আকুতি আত্মহুতি
সব অমর করে দিতে ব্যর্থ!
ভেঙ্গে দেয় স্বপ্নজাল, ইচ্ছের সাজানো ফটোঘর!
আর দেখতে চাই না!
যাও! প্রজাপতি যাও!

অথচ প্রজাপতি উড়লা না
নাড়লো না ডানা
চোখে সামনে বসে আছে
আমি তার শেষ ঠিকানা!

অতঃপর,
আমি হলুদ তুমি নীল
আমাদের সবটাই অমিল!!



০২এপ্রিল ১০২৯
মাদ্রাসা কোয়ার্টার, আকুয়া, ময়মনসিংহ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।