বিদ্রোহী নজরুল
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ২৫-০৪-২০২৪

তোমার বিদায়ের সে বেলায়-
বিশ্বের প্রতিটা জাতি- মানতে পারেনি!
তুমি চলে যাবে বুঝে-
মানতে পারেনি ওরাও দ্যাখো-
এদেশের তের কোটি!
ওহে তুমি নিশ্চুপ চলে গেলে!
তব, সকলে দ্যাখো- তোমারে মনে পড়ে!
সেই বিদায় বেলায়- তোমারি দু'পাশে-
কত লোক এসে হয়েছিল জড়সড়,
মুজিব উনিও ছিলেন তোমারই বাহুবলের একপাশ্বে,
ওহে তোমারে বিদায় দিয়েছিল সেই হাতে!

তোমার সেই করুণের বিদায় বেলায় মানতে পারেনি-
রবী দাদা, তিনিও বলেছিলেন তারই কত স্মৃতিতে!
তোমার বিদায় বেলায়- তুমি কি দেখেছিলে?
শরৎ, বঙ্কিম, জসিম, সুফিয়া আরও
অনেকে বাধা দিয়েছিলেন- তাদেরই স্বঃআত্মার টানে?
তোমারি বিদায়ের বেলায়-
নিরুপায় অধমের খোলা দরজা- বন্ধ রেখেছি!
তুমি বিদায় নিয়েছ ভেবে- কতকাল ধরে এখনো কাঁদছি!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।