নতুন ভিক্ষুক
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ২৬-০৪-২০২৪

বাবা আমার টোকাই ছিল_
বস্তা কাগজ বিক্রি করে কারখানায়,
কিনে আনতো বড় লোকের সস্তা খাবার ওই টাকায়৷

মা শুনেছি ছিল ব্যশ্যা,
কোথায় হলো জন্ম আমার তাও তো জানি না৷

পথের ধারে ঘুমাই আমি পথেই যে বসে খাই,
দাদা দাদী নানা নানীর নাম ঠিকানাটিও জানা নাই৷

দুই মাসি রেখে মা'য়ে ফেলে কোথায় চলে যায়,
চার বছরে বাবাও যেন কীড়ে পোকায় হারায়৷

এরপরেতে শুরু হলো আমার জীবন বন্দনা,
শেয়াল কুকুর আমার সাথে করে খেলাধুলা৷

বছর গিয়ে হলাম বড় ড্রেনের ওই ময়লা খেয়ে,
দশ বছরে বুদ্ধি হলো আর পারি না মশার কামড়ে৷

বাবা আমায় দেয় নি যে শিক্ষা দীক্ষা,
বস্তা কাগজ কেমনে টোকাই তাও তো ছিল অজানা৷

ভাঙ্গা থালায় দেখি বুড়ো চলছে খুড়ে খুড়ে,
লাঠি তাঁহার নিলাম কেড়ে আমার ছোট্ট কাঁধে৷

অবশেষে পেলাম আমি সেই বুড়োটির দীক্ষা,
নতুন দেশের মেহমান আমি দরজায় চাই ভিক্ষা৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।