মা,ওগো মা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৩-০৪-২০২৪

মা,ওগো মা
অচিন্ত্য সরকার

মা,ওগো মা,তুমি আমার সৃষ্টি উৎস
আমি তোমার বক্ষ সুধায় পুষ্টি-পুষ্ট;
তোমার রক্তে গড়া নাড়ি-ছেড়া বৎস
তোমার স্নেহে আমায় করেছো তুষ্ট।

তোমার ভাষাই আমার প্রথম বোল
মা,তুমিই আমার প্রথম শিক্ষা গুরু,
আমার তীর্থ তোমার মমতা-কোল
তোমার হাত ধরে আমার চলা শুরু।

আমার রক্তে তোমার দেওয়া কৃ্ষ্টি
আমার ভাবনায় তোমার প্রতিফলন,
মা,তুমি দিয়েছো জগৎ দেখার দৃষ্টি;
আমি তোমার ভালোবাসা-সংকলন।

মা,তোমার উপমা জগতে একজন
সে শুধু তুমি,নয় অন্য কোন জন।


(N.B.The poem is written following the style of Shakespearean sonnet consisting of three quatrains and a rhyming couplet with the rhythm scheme- abab cdcd efef gg)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।