ভুবন আমায় শুধায়
- আকছার মুহাম্মদ - নিরাশ্রয় পাঁচটি আঙুল ২৫-০৪-২০২৪

বুকের বাম পাশ, ঠিক বাম পাশে
অবিনাশী এক কষ্ট জ্বালাপোড়া ---
মাতম তুলে রোদনে অজস্রবার,
জীবনটা বন্দী তার তালুতে অসার
অহেতুক কল্পনার বাহারী ধূম্রজ্বাল।

সতত অসীম ভাবনায় ডুবায় আমায়
সুপ্তির ছায়ায় দিবাকরের আলোয় ---
মধ্য দুপুরে কড়া রোদের ডগায়,
শবরী হয়ে কেড়ে নিলো, পয়গামের দিঠি
আজন্ম পূণ্য ফেরার তসবির --- আকাশসম কুহেলী।

যে নিলো কেড়ে
তার হয়েছে সব, আমার হয়নি কিছু
হয়নি বলে মানেনা দুঃখ, নিয়েছে পিছু।

আমার কিছু বলার ছিল , বলব?
কথার ছলে মায়ার ফাদে নষ্ট প্রহর পেলাম;
হারিয়ে যাওয়া পণ ছিল যার , মিথ্যে হাসির ছল ছিল যার - সুলূ সাজা আখি। তবে কেন
অসুর হয়ে নিখুঁত সাজায় গলে পড়ায় ফাসি।

ভুবন আমায় শুধায়...
কেনে মিছে ছুটছ তার পিছে---
হারিয়ে যাক প্রকোষ্ঠ আপন তার পুরীতে
যাতনার স্পন্দনে ভূষণ আধারে - ফিরে এসো
চন্দ্রমল্লিকায় উজ্জ্বল হোক.... আমি।

যে চলে যাবার সেতো যাচ্ছে - যাবে
তার প্রহরে তাকানো কি খুব প্রয়োজন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

aksarjuned
১০-০৬-২০১৯ ২৩:০৬ মিঃ

কেমন হলো