নির্বাক অভিমানী নজরুল
- সাইদুর রহমান ২৩-০৪-২০২৪

‘আমি চিরতরে দূরে চলে যাবো তবু
আমারে দেব না ভুলিতে’ কথাটি যার;
দ্রোহে আর প্রেমে তাই কখনো সে কভু
সরে নি এক পা, মূর্ত প্রতীক নিষ্ঠার।
ধুমকেতুর মতই অগ্নিবীণা হাতে
সংগ্রামে কাটে তাঁর সারাটি জীবন;
দুঃশাসন ও শোষণ থেকে মুক্তি দিতে
ছিলে নির্ভীক, সহেও শত নির্যাতন।

চিরদিন কাটে যার কষ্ট অনটনে
দারিদ্রের কষাঘাতে কাবু নয় যেন;
জীবিকার দায়ে তাই হৃদয়ে মননে
ক্লান্তি নেই হলে সেনা শ্রমিক কখনো।
শৈশব কৈশোর কাটে শত দুঃখ মাঝে
শেষে নির্বাক অভিমানী জীবন সাঁঝে।

চতুর্দশপদী কবিতা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।