সত্য ভেবে ভুল পথে
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ 29/05/2019 06:18 PM ২০-০৪-২০২৪

রক্তে আমার প্রতারনা নেই
আমি তো কেবলই থেকে যেতে চেয়েছিলাম
ঘাসের বুকে শিশিরের মতো,
তোমার উদাসিন সময়ের স্রোত ছুঁয়ে!
বলেছিলে তুমি আছো
আজীবন তুমি আছো
অথচ তুমি ছিলে না!
কখনোই তুমি ছিলে না;
এমন কী যখন তুমি বলতে তুমি আছো
তখনো তুমি ছিলে না!
তুমি ছিলে অন্যকারো!
তবুও বলতে!
যদি প্রশ্ন করি, কেন বলতে?
কেন স্বপ্নের তীরে আমাকে বিদ্ধ কর
তুমি দিনশেষে অন্যের কাছে রোজ ফিরতে?
আমার রক্ত-মাংস,বোধ-বিশ্বাসে
কেন তুমি এভাবে ঢেউ তুলতে!?
নাগরিক জীবনের যাপিত সন্ধ্যায়
আমাকে কেন রোজ হাওরের কাকচক্ষু জলের গল্প শুনাতে?
আমিতো জানি সেসব গল্প!
আমিতো কাদামাটিরই মানুষ ছিলাম!
জীবনের নিষ্টুর কষাঘাতে ভুলেছিলাম জলকাদার ঘ্রাণ।
তোমার শুধুই কথার ছলে বলা কথাগুলি বিশ্বাস করে
আমিতো থেকে যেতেই চেয়েছিলাম
তোমার কোলের 'পরে তোমার অনেকবার পড়া
কোন চেনা বইয়ের মতো।
সে আর হলো কই!
এখন আমার ভিন্ন সন্ধ্যা,ভিন্ন ভোর,ভিন্ন আকাশ
ভিন্ন ভালোবাসা।
স্পষ্ট বুঝি এখানে কোন মিথ্যে নেই।
আমি সত্য ভেবে বিগত জীবনে
কেবল মিথ্যে ভুল পথেই হেঁটেছিলাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।