বলা নেই কওয়া নেই
- সাইদুর রহমান ২৮-০৩-২০২৪

যারা সতত সুখী এ জগতে
সুখের জলেই স্নান আনন্দে মাখামাখি;
আর গরিব পায় এ জগতে
নির্মম দৈত্য দাপটে ঐ কাল বৈশাখী।

সে বলা নেই কওয়া নেই
হঠাৎ তাই, নামলো আঁধার চারিদিকে
নামলো সেদিন সন্ধ্যা যেই
উল্টে পাল্টে গেলো সব এক পলকে।

যত জীর্ণ কুটীর গাছপালা
কোলের শিশু পক্ষী শাবক মাঝি মাল্লা
সে কি ভয়ঙ্কর ধ্বংসলীলা
সবই ছিন্ন ভিন্ন শুরু হলো মৃত্যু খেলা।

কি নিষ্ঠুর বিধান প্রকৃতির
যে কৃষাণেরা মাথার ঘাম পায়ে ফেলে
ফলায় ধান ভূষণ জাতির
গরিব ঐ মানুষেরাই বৈশাখীর কবলে।

মর্মর শব্দে বৈশাখীর গান
বজ্রপাত মাতাল ঝড়-নৃত্য্ মহড়া মাঠে
কৃষান হৃদয় ভেঙ্গে খান খান
কপালে নুন-ভাতও যদি না আর জুটে।

১৫/০৫/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।