কবিতা-(১৪)
- Md Shamim Pramanik (Nimu) - কবিতা ২৯-০৩-২০২৪

কবিতা,
তোকে লিখতে গিয়ে-
মনেপড়ে, পর ও আপনের কত কথা!
মনেপড়ে, দশ মাস দিন-
কেমনে ছিলাম- ছোট্ট একটি মায়ের গর্ভে!
মনেপড়ে, দৈনিক বাবার ঘামে খাটা পরিশ্রম-
অগনন্তি কতটা বছর কেটে গেছে তার!
মনেপড়ে, ভাই আর বোনের আদর, স্নেহ্-
এবং ওদের ভালবাসা কেমন ছিল!
মনেপড়ে, সংসার সাজানোর একটি হাতিয়ার-
বউ সন্তানদের কত মায়া মমতার কথা!
মনেপড়ে, পাড়া প্রতিবেশীরা কত সরলা নামে-
ডেকেছিল আপনই ভেবে!

কবিতা,
তোকে লিখতে গিয়ে-
কলমের খোঁচায় কবিতা, গল্প, আর সাহিত্যে-
কত কবি লেখকের প্রাণ গিয়েছে!
নদীর স্রোতে আপন পরিচয়-
শিরোনামের পাড় ভেঙেছে স্বার্থের কূলে!
সকাল, দুপুর, রাতে খাওয়া দাওয়া নেই-
রাত্রি গুলি কতজনের কেটেছে জেগে জেগে!
চলছে বাংলায় স্বাধীন শ্লোগানে- স্বাধীন নিয়মের কত নির্যাতনে!
মনেপড়ে, বাহান্ন, একাত্তর!
অধম মানুষ গুলির কি ছিল ঋণের আলোড়নে!

কবিতা,
তোকে লিখতে গিয়ে-
মনেপড়ে, পেটে রশি বেঁধে কাঠের গুড়ো খেয়ে ক্ষুধা নিবারণের কথা!
ইতিহাসকে আজ মিথ্যের সাদা পাতায় কত যত্নে সেগুলি সাজাতে হয়!
অমানবিক, অত্যাচারীর বিপরীতে ওদের যেন সেটি সততা- সারা বিশ্ব সংবাদে তাহা জানিয়ে দিতে হয়!
মিথ্যে ক্ষমতার দাপটে অন্ধকার কারাগারে ঝুলছে কত শত অসহায়!

কবিতা,
তোকে লিখতে গিয়ে- সত্য বলার মাঝে আমারও মরনের এতটুকুও নেই ভয়!
নির্মমে মারিয়েছে যাদের তাহাদের দ্বারে এ দেহ মন যেতে চায়!
সে যাবার বেলায় ভাবি শুধু- মরনের তরে হয় যেন কবিতার জয়!!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।