ইতিহাসের ঠিকানা
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৯-০৩-২০২৪

ইতিহাসের ঠিকানা
®- হিরন্ময় সরকার। ৩০ শে শ্রাবণ ১৪২৫ বাং

--------------------------------------------------------------

সবটা যেন বদলে গেছে আজি নদী দূরে সরে,
গেছে হরিন গুলো কেউ পাবেনা।
পায়ের নিচে মাড়াবার মত ঘাস পাবেনা মাছ নেই,
মাঠের পাশে নিসংঙ্গ যে তোমাল গাছটা ছিল
সে তোমাল গাছটি ও নেই।
মাঝে মাঝে ভেপু বাজিয়ে অবশ্যই স্টিমার ঘাটে ভেড়ে,
কিন্তু সে খুব একটা ভাল লাগেনা।
ইতিহাসের আবার ঠিকানা কি ?
এক সময় যেখানে ছিল মুঘল সালতানাত,
সেখানেই ইস্ট ইন্ডিয়া কোম্পানি;
আবার সেখানেই কংগ্রেস বিজেপি।
এক সময় যেখানে চরশের চাষ হত,
সেখানেই হয়তো খেয়া ঘাট;
তার উপরে বিদ্যাপীঠ।
কিম্বা তার উপরে হরতো বেশ্যাবাড়ি,
ইতিহাসের ঠিকানা হয়না ইতিহাস বড় গোল মেলে ব্যেপার।


(পাবলিক লাইব্রেরী, সাতক্ষীরা।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৫-০৬-২০১৯ ১৯:১২ মিঃ