তোমারে পড়িছে মনে (স্মৃতিচারণ)
- মুস্তাকিম বিল্লাহ্ ২৫-০৪-২০২৪

তোমারে পড়িছে মনে
আজি নিভৃত নিশিত আধারে
ব্যাথাভরা শিহরনে,

একা নিরালায় শ্রাবণ আঁধার রাতে
হয়তো তুমি মিশিয়া গিয়াছ দূর তাঁরাদের সাথে ।
যেথা ছিলে তুমি মোর সাথে
সেথা কাঁদি আমি তারি ঘাঁতে,
আজি এ তিমির নিবিড় আঁধারে
ঘন বরিষর রাতে ।।

তোমারে পড়িছে মনে
তুমি তো রহিছো দুরপানে ঐ
আনমনে বাতায়নে,
যখন তুমি গেয়েছিলে গান
সকলের তরে দিয়েছিলে প্রান, করিয়া উজন !
ভাবি সারারাত তোমার স্মৃতির সাথে
আজি এ শ্রাবণ ঘন বরিষায়
তিমির আঁধার রাতে ।।

তোমারে পড়িছে মনে
আজি এ রাত জাগিয়া রয়েছি
তোমার স্মৃতির স্মরণে,

তোমার সমাধি তলে ,
বর্ষায় যারা ফুটেছিল তারা
ছেয়ে গেছে ফুলে ফুলে ;
তোমার সুরের সাথে,
শ্রাবণের সুর মিশে গেছে তারি
করুন করাঘাতে ;

তোমারি স্মরণে গগন ঘনিছে মেঘে
বারি ঝরে ঐ প্রবল ধারায়
মম অন্তর বেগে ।।

তোমারে পড়িছে মনে
কেন জানি অকারণে !
আজি এ নিবিড় তিমির রাতে
শ্রাবণ ধারার ক্ষণে,

এই যে সেদিন তোমারি ছায়ার নীড়ে
কতশত সুর ভেসে যেত
ঐ জলের ধারার তীরে,
এই যে সেদিন তোমারি কথার ছলে
কতকাল যে কেটে গেছে
ঐ অশ্বত্থ বৃক্ষ তলে,

সেই বৃক্ষের পাতাগুলো আজি ঝরে
আজি সে জল অশান্ত হয়েছে
প্রলয় শ্রাবণ ঝড়ে ।।

তোমারে পড়িছে মনে,
শ্রাবণ রাতে ভেসে আসে সুর
দূর হতে ঐ বনে
তোমার সুরের গান
আমার বেদনা আজি রুপ ধরে
কেঁদে উঠে ঐ প্রাণ
তোমার সুরের বাণী
স্মৃতির বেদনা তব ঘিরে ধরে
আঁখি ভরে আসে পানি

ভাবি সারারাত তোমার স্মৃতির সাথে
আজি এ শ্রাবণ ঘন বরিষায়
তিমির আঁধার রাতে ।।

সহসা চমকে বিজিলির করাঘাতে !
বাতাস বহিছে অতিবেগে তারি সাথে ;
শান্ত মন অশান্ত হয়েছে আজি এ শ্রাবণ রাতে,
তোমারে এমনে স্মরণ করিয়া তোমার স্মৃতির সাথে –
তব- তোমারে পড়িছে মনে
আজি এ নিভৃত নিশিত শ্রাবণ রাতে
ব্যাথাভরা শিহরণে ।।

রচনাকালঃ- ২৩ শে আষাঢ় ১৪২৬ - (০৭ জুলাই ২০১৯)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।