যেদিন আমি আপনি ছিলেম একা
- মুস্তাকিম বিল্লাহ্ ২৫-০৪-২০২৪

যেদিন আমি আপনি ছিলেম একা
আপনাকে তো পাইনি কারোর দেখা।
সেদিন কোথাও কারো লাগি ছিল না পথ-চাওয়া;
কাঁদন ভরা বাঁধন নিয়ে,
এপার হতে ওপার ধেয়ে,
লাগলো মনে দুঃখ ভরা বিষণ্ণতার হাওয়া!

সেদিন এলে ভাঙ্গল আমার ঘুম,
তুমি এলে দুঃখ নিয়ে আকাশকুসুম।
সেদিন কোথাও কারো লাগি ছিল না কোন যাওয়া;
করুন হাঁসি মুখের কোণে,
অরুণ বনে হৃদয় টানে
ভাবছি আমি একলা বসে দুঃখ-সুখের পাওয়া।

সেদিন এলে কাঁপল আমার বুক,
এলে যেদিন বাড়ল আমার দুখ
এলে তুমি এলো তোমার আগুন-ভরা জ্বালা;
মিলন ছলে কষ্ট দোলে,
আগুন জ্বলে হৃদয় তলে!
থাকছি আমি একলা ঘরে বন্ধ মনের তালা।

যেদিন এলে ভরল আমার আঁখি,
তুমি এলে অশ্রু নিয়ে দিতে আমায় ফাঁকি
সেদিন কোথাও কারো লাগি ছিল না মুখে হাঁসি!
হৃদয় মাঝে সকাল সাঁঝে,
তোমার দেওয়া ব্যথা বাজে
কাঁদছি আমি নীরব মনে অশ্রু-জ্বলে ভাসি।

তাই- দূর হয়ে যাও দুঃখ নিয়ে চাই না সোনার-দুখ
আপন মনে আপনি রবো নিয়ে আপন সুখ ।।

রচনাকালঃ- ১৭ সেপ্টেম্বর ২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।