শূন্য খাঁচা
- সৈয়দ রাকিব ২৯-০৩-২০২৪

শূন্য খাঁচা ঝুলে আছে টেবিলের পাশে,
উড়ে গেছে পোষাপাখি অচিন শহরে
সারাদিন করতো মিঠু মিঠু মিষ্টি কণ্ঠতে,
হাত পাতলে আসতো পাখি হাতেতে চলে
মাথা দুলিয়ে পাখি গাইতো শুধু গান,
শূন্য খাঁচা দেখে ভেঙে যায় মন।

পাখি ছিলো বন্ধু আমার পরম আপন,
বন্ধু ছাড়া এখন আমি নিশ্চুপ নিরব
স্মৃতিগুলো মনে পড়ে,
নয়ন দিয়ে অশ্রু ঝরে
কোথায় গেলে হারিয়ে?
অবুঝ পাখি তোমায় ভুলি কিভাবে?

ছোট ছিলো যখন তুমি পেয়েছিলাম কুঁড়িয়ে,
আদর,যত্ন ভালোবাসায় নিয়েছিলাম জড়িয়ে
একটু একটু করে যখন খুব বড় হলে,
বুঝিনি ছেড়ে যাবে মায়ার বাঁধন ছিঁড়ে।

চলে গেছ দুঃখ নেই থাকো তুমি ভালো,
নীলাকাশে উড়ো তুমি ডানা মেলে
যদি হঠাৎ মনে পড়ে এই আমাকে,
ফিরে এসো বন্ধু তুমি শূন্য খাঁচাতে।
-------------------------------------------
৮ই জুন ২০১৯
নলছিটি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।