বিষন্নতা ঠেলে আমি আবার ফিরে এলাম
- শ্রাবণ আহমেদ - বিষাদের দেশে সখ্যতা ২৫-০৪-২০২৪

কী প্রচন্ড অস্থির চোখে
নীলাভ চোখের চাহুনি
মহাদেশ ভেদ করে চলেছে
অগ্রে নিদর্শনের কাছাকাছি
জমাকৃত কথাগুলো থাকা না থাকা
লুকায়িত স্বরে প্রযত্নে পৌছেছে সেই কবেই
অথচ আমি তাকে পেলাম
এই ঠিক সন্ধেবেলা, শেষমেশ কয়েকটা
শব্দের ছটা-
"কবি, কী করছো?"

আমি কিছুটা বিস্মিত হয়ে তাকালাম
আমাকে গ্রাস করে রাখে যে কবিতা
তার মতো আবেশে মাখা উজ্জ্বল মুখ
ঝলসে যাওয়া মুখ নয়,
উপলব্ধির চেতনা লব্ধ উজ্জ্বল মুখ!
প্রকাশ্যে হাতেগোনা বা কোথাও দেখেনি
একখানা অবয়বে আমি ফিরে এলাম
সময়স্রোতে ধীর বহমান একঘেয়ে আমি
পরক্ষণেই পেলাম চতুর্গুণ বেগ

কিছুটা ঘোর কাটতেই ফের কথা হলো
"কবি, কী দেখছো অমনি করে?"

আমি আবারো অবাক হলাম
আমাকে বিস্মিত করে রাখে যে পাহাড়
কিংবা কোন সমুদ্রতট অথবা বিকেলের পড়ন্ত
আলো, তার চেয়ে প্রচন্ড আবেশন
নিভু নিভু প্রদীপের মতো নয়
এরুপ উজ্জীবিত প্রভাকর আর কোথাও দেখিনি
এই মুখখানায় আমি আবার ফিরে এলাম

বিষন্নতা ঠেলে আমি আবার জীবনে ফিরে
এলাম, কী প্রচন্ড অস্থির চোখে, তার চাহুনিতে,
ফের ফিরে এলাম!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।