খোকার ঈদের দিন
- আসাদউজ্জামান খান ২৪-০৪-২০২৪

খোকার ঈদের দিন
আসাদউজ্জামান খান
=================
ঈদের দিনে খোকাবাবু
খুব সকালে ওঠছে
কাজে বাধা দিতে খোকা
মায়ের সামনে জোটছে।

বললো মাকে নতুন জামা
আমার হাতে দাও;
খোকাকে মা বললো,সোনা-
বাবার সাথে গিয়ে আগে
গোসলকরে নাও।

গোসলকরে এসে খোকা
সাজছে ঈদের সাজ-
তাড়াতাড়ি বললো মাকে,
মেহেদি টা দাও পরিয়ে
রাখো তোমার কাজ!

ফিরনি-সেমাই খেয়ে খোকা
বাবার কাছে বলে,
ঈদগাহেতে চলো বাবা;
খেলার সাথি যাচ্ছে সবাই
আমার আগে চলে।

বাবার সাথে ফিরল খোকা
নামাজ শেষে ঘরে
মা-বাবাকে করল সালাম
ঈদের নামাজ পড়ে।
আদোর করে খোকাকে তাই
বুকে নিলো তাঁরা
আনন্দতে খোকাবাবু
হলো আত্মহারা!

বিকেলবেলা ঘুরতে গেলো
খোকার মনটা ভালো
মা-বাবা তাই চাইছে এমন-
প্রতিদিনই খোকার মনে
জ্বলুক সুখের আলো।

লেখা...১৩-০৪-২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।