এই শহরে
- মাহদী হাসান ২০-০৪-২০২৪

ধুলোবালির এই শহরে ভাল্লাগে না কিছু,
পেটের দায়ে এই শহরের চলছি পিছু পিছু।
এই শহরের আকাশ ধূসর— মন ওড়ে না মোটে,
যান্ত্রিকতায় কাটলে জীবন, হাসি কি আর ফোটে!

এই শহরের মানুষগুলোর মুখোশ পরা মুখে,
ইট পাথরে হৃদয় গড়া যায় না থাকা সুখে।
অমানবিক, ন্যায় নীতিহীন হিংস্র অবয়বে—
ছন্নছাড়া এই পাখি মন কেমন করে রবে!

গন্ধ মাটির নেই এখানে নেই তো পুকুর ডোবা,
সবুজ শ্যামল গাঁয়ের মতো নেই এখানে শোভা।
মাঠ মেলে না ঘাট মেলে না গাছপালা নেই মোটে,
দালানকোঠার ভীড়ে আমার মন বিষিয়ে ওঠে।

মুখ ভেঙানো হয় না এখন কোকিল পাখির সুরে,
এই শহরের কষ্ট আমায়— খাচ্ছে কুড়ে কুড়ে।
সময় কেবল যায় ফুরিয়ে এই শহরের জ্যামে,
উড়তে চাওয়া এই পাখি মন— যাচ্ছে বুঝি থেমে।

সকাল সন্ধ্যা হয় যে কখন এই শহরের বুকে!
বশ না মানা মনপাখিটা মরছে ধুকে ধুকে।
ভাবতে থাকি মানুষগুলো কেমন করে বাঁচে!
শহর ছেড়ে মন ছুটে যায় ফুল পাখিদের কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।