যান্ত্রিকতা
- Shahriar mukit samin ২০-০৪-২০২৪

যান্ত্রিকতা-সেতো এক নিষ্ঠুর বাস্তবতা
চারিদিকে তারই প্রসারতা,
তারই পানে ছুটে চলা সকলের দুর্দম গতিময়তায়,
অজানা আকর্ষনে সেতো প্রবলতর।
আবেগ অনুভূতিকে করে দিয়ে বিনাশ
করে চলেছে সে নির্মম পরিহাস।

পথে-ঘাটে-প্রান্তরে প্রকৃতির কি অপরূপ লীলা
ছিটিয়ে আছে সৌন্দর্য,তীরে এসে ভিড়েছে মায়ারসের ভেলা।
সে ভেলায় ভেসে যেতে চায় তৃষ্ণার্ত এ মন
বাঁধা হয়ে দাড়ায় যান্ত্রিক জীবন।
চতুর্সীমানায় কত মুমূর্ষের যন্ত্রনা,অসহায়ের আর্তনাদ,
কত হাহাকার,মর্মস্পর্শী আহ্বান কাঁদ কাঁদ।
কত দুস্থের ক্রন্দন করেনি ছেদন-অন্তরের লৌহকপাট
মায়া-মাখা ডাক ছিন্ন করেনি মনের কবাট।

যান্ত্রিকতা-তারই নাশায় বুঁদ হয়ে
ছুটে চলেছে সবাই সম্মুখে
মমতা ভালোবাসা দিয়ে বিসর্জন
নিয়েছে আপন করে যান্ত্রিক জীবন;
সে জীবন যে জীবন নিষ্প্রাণ দুর্বিষহ
গাঢ় তিমির ঘেরা নির্দয় দুর্বিষহ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Shahriar_mukit_sa123
১৩-০৬-২০১৯ ১০:৩৮ মিঃ

কেমন লাগল দয়া করে একটু মন্তব্য করবেন।