বর্ষাবরণ
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৯-০৩-২০২৪

খালে বিলে পানি নাই,
মাঠ ফেটে চৌচির!
অাকাশেতে মেঘ নাই
তাপদহে সকলেই অস্থির!

পুকুরের গরম জলে
মাছেদের প্রাণ যায়;
তামাটে ক্ষেত দেখে
কৃষাণ বুক চাপড়ায়!

প্রকৃতি অসহ্য গম্ভীর
কতদিন বৃষ্টির দেখা নাই!
চারিদিকে ছুটাছুটি অস্থির
কিচ্ছু লাগে না ভাল দূর ছাই!

এখানে সেখানে উড়ে
পাখি সব ক্লান্ত!
পথিকের অার পা চলে না,
সে যেন উৎভ্রান্ত!

গ্রীস্মের তীব্র তাপদহে
প্রাণ অার বাঁচেনা!
সহে না এ যাতনা!
বর্ষারাজ, কোথা তুমি?
মেঘের ছাতা নিয়ে,
তাড়াতাড়ি এসো না!

বর্ষা, তোমায় বরণ করতে
দেখ সাজ সাজ রব এ ধরায়!
জাত পাত মান ভুলে সবাই
তাকিয়ে অাছে উর্দ্ধাকাশে;
কখন নামবে অঝোর ধারায়!

এসো মহান, এসে বর্ষিত কর!
শান্তির বারী দিয়ে শীতল পরশ
বুলিয়ে দাও বন-বিথীকায়!
নব জাগরণ অাসুক ধরায়
প্রাণের স্পন্দনে বিকশিত হউক
অঝোর ধারাজলে ঘনবরষায়!

১৩ জুন ২০১৯
শাওনাজ, উত্তরখান, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।