খেয়া পারের তরুন
- চন্দ্র বিন্দু ২০-০৪-২০২৪

মাঝি,তুমি এখন নাও ভিরাও কার ঘাঠে
খোলা চুলে,আলতা পায়,তোমার নায়ে কে উঠে
বিনে পয়সায় তুমি এখন,কারে কর পার
কে নিয়া যায় পঁচিশ পয়সা,তোমার থেকে দ্বার
মাঝি,কারে শুনাও এখন,তোমার কন্ঠে গান
দুলাইয়া,দুলাইয়া মাথা,কে জুরায় প্রাণ
মাঝি,আজ একটা গান শুনাইবা
শালুক তোলার বিলে,আমায় লইয়া যাইবা।


মাঝি,প্রচন্ড রৌদ্রে,তৃষ্ণা মিঠাইবার লাগি
কার ঘরের সামনে গিয়ে কর ডাকা ডাকি
পিপাসার পানির বিনিময়ে,বসাইয়া উঠনে
দু চারটি গান বায়না ধরে,এখন কারা শুনে
চিড়ে,মুড়ি,পানির সাথে,এনে দেয় কারা
লুকিয়ে রাখে কে এখন,তোমার একতারা
সোনার ময়না পাখি,গানটা মাঝি গাইবা
শাপলা ফুঠার খালে,আমায় লইয়া যাইবা


মাঝি তুমি কি এখনো ভিজো বৃষ্টিতে
কে তোমাকে বকে,কপালে হাত বুলাতে বুলাতে
জ্বরে তো পুড়ছে গা,কে আনে ডাক্তার ডেকে
তোমার অসুস্থতার সময় কে এখন দেখে
মাঝি আমার তো শিকল পড়া পায়,বন্দী জীবন
চাইলেই পারি না উড়তে,মন চায় যখন
মাঝি আর একবার আইবা আমার বাড়ি
তোমায় নিয়ে যাব আমি নীলকমল দের বাড়ি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SAKIL
১৬-০৬-২০১৯ ১২:৩১ মিঃ

Awsome..!