তুমি এই চেয়ারের অযোগ্য
- মোঃ আমিনুল এহছান মোল্লা ১৯-০৪-২০২৪

তোমার দিকে তাকালে কেন বাক রুদ্ধ হয়ে আসে ভাষা!
মনে জাগে সেইসব অত্যাচারী অশুরের কথা,
যে তোমাকে এতো মর্যাদা দিয়েছে,এতো ক্ষমতা দিয়েছে
সেইখানে বসেই প্রতিনিয়ত করছো অপমান,কেড়ে নিচ্ছো মর্যাদা
নিষ্ঠুর কালি ছুড়ে দিচ্ছো বঞ্চিত মানুষের দিকে
আহা সেই চেয়ারের কি উত্তাপ!
টের পাও কি ?

টের পাও কি? বঞ্চিত মানুষের সেই সব কালোরাত,
নাকি সেইখানে বসে ঘাতক চিলের মতো ছোবল মেরে চলেছো প্রকাশ্যে গোপনে!
যখন তোমার সম্মুখে শত বঞ্চিতের দুঃখ এসে
অসহায় এর মতো দাঁড়াতো -
তুমি কি চেয়ারের মর্যাদা রেখেছো?
আমি তো দেখেছি অশ্রু নয়নে ভেসে যেতে সেইসব বঞ্চিতের বুক !

যে চেয়ার তোমাকে এতো মযার্দা কিংবা ক্ষমতা দিয়ে গেলো ভরপুর!
তুমি কি তার মর্যাদা রক্ষা করেছো? নাকি লুণ্ঠন করেছো মনুষ্যত্ত্বের সভ্যতা!

তোমাকে দেখলেই বুক কেঁপে উঠে অনৈতিক অত্যাচারে
অথচ তুমিই অঙ্গিকার করেছিলে, তুমি এই চেয়ারের মর্যাদা রাখবে-
এইখানে বসে শোনাবে সেইসব ন্যায্য বিচারের কথা
বলেছিলে ঘুষ নিবে না,অযথা হয়রানি করবে না, ক্ষমতার দাপট দেখাবে না
অধিকার বঞ্চিত করবে না-
আজ সেখানে রক্ত চক্ষু, অনৈতিক ক্ষমতার দাপট,কোটি মানুষের অধিকার হারা শোক!

তোমার দিকে তাকালে কেন ভয় জেগে উঠে প্রাণে প্রাণে!
টের পাও কি ? অনৈতিক দাপটে উত্তাপ জল-স্থল,
আজ বঞ্চিতের অধিকার অবাক বিষ্ময়ে তাকিয়ে-
ঘৃণা করে, তোমাকে ঘৃণা করে, প্রচন্ড ঘৃণা করে-
তুমি এই চেয়ারের অযোগ্য-
----------------------------------------------------15-06-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।