বৃক্ষ-পিতা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ১৮-০৪-২০২৪

বৃক্ষ-পিতা
অচিন্ত্য সরকার

জন্মেছি রুক্ষ্ম কাঁকুরে মাটিতে
পাথর ফুঁড়ে গেড়েছি শিকড়,
যুদ্ধ করেছি শুষিতে প্রান-রস,
আলো,খাদ্য আর প্রান-বায়ু।
দিয়েছি ছায়া,ফুল ফল আর,
আশ্রয় প্রান পণ আজীবন;
অবসর হয়নি কভু চাহিবার
দেখিতে তিল-ক্ষণ,আপন মন।

সহিয়া খর তাপ,তুষার পাত
ঝড় ঝঞ্ঝা,বাদল বজ্রপাত,
নিয়ত যাদের দিয়েছি আশ্রয়
অন্ন দিয়েছি মুখে তুলে;
ফুল,ফল,রক্তধারা-ঋণ
কর্তব্য কৃতজ্ঞতা সব ভুলে
না দিয়ে সার-জল,প্যালা-বল,
বাহু বলে বলীয়ান আত্মজ,
হাতেতে কুঠার নিয়েছে তুলে!
টুটে যাওয়া বৃক্ষ-পিতা মাথা তুলে
তবু শেষ বার শুধু গেল বলে,

‘’শায়িত সারী গুড়ি দিয়ে যাবে শেষ মূল্য
শুধু টুটে গেল হৃদয় আর বিশ্বাস অমূল্য।‘’

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।