স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৮-০৩-২০২৪

স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান,
লাল সবুজের শ্যামল বাংলাদেশ যেন মহান আল্লাহর করুনার দান।
যুগে যুগে শোষন জুলুম অত্যাচার এদেশ বাসীর ভাগ্যে জুুটে ছিল,
বীর বাঙ্গালীর বিদ্রোহের দাবানলে অত্যাচারীরা পরাজয় মেনে নিল।
তিনশত ষাট আউলিয়ার পন্যভূমি বাংলাদেশ অঢেল সম্পদে ভরপুর,
যেদিকে দেখি এদেশ যেন সম্ভাবনার হাতছানিতে ছন্দময় ঝুমুর নুপুর।
মোঘল খিলজি ইংরেজরা বাঙ্গালীদেরকে গোলামির শিকলে বেঁধেছিল,
ইশা খাঁ ক্ষুদিরাম তিতুমীর নজরুল প্রমুখ বিদ্রোহের বীজ বুনে গেলো।
শতাব্দীর পর শতাব্দী ধরে নিরহ বাঙ্গালীরা দুঃখ যাতনা নিগ্রহের শিকার,
প্রতিবাদ প্রতিকার প্রতিশোধের অনল বাঙ্গালীদের মনে সদা ছিল ধিক্কার।
সময়ের চাকা এমনি ভাবে ঘুরপাকে দিন অনুকূলে নিকটে তবু ঘনিয়ে এলো,
সারা বাংলা জনতার প্রতিবাদ প্রতিশোধ মিছিলে দুর্বার রুদ্র রূপ নিয়ে দিল।
বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বাধীনতা ডাকে বাংলার মানুষ সঠিক নির্দেশনা পেল,
স্রসস্র মুক্তি সংগ্রাম ত্যাগের মহিমায় বাংলাদেশ চির ভাবেই স্বাধীন হলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।