হেরে যাওয়া মানে শেষ কথা নয়
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতির পাতা থেকে ২৯-০৩-২০২৪

হেরে যাওয়া মানে শেষ কথা নয়-অপমান নয়
হেরে যাওয়া মানে নয় শির নত করা সমর দূর্গ্
হেরে গেলে আরো নব কিছূ সূচনা হয়ে যাবে
না পাওয়ার শূন্যতা জুড়ে

হয়তো কোনো শূন্যতা কখনো কখনো
ইস্পিত স্বপ্নকে উতলা করে তুলে হৃদয়ের গভীরে
জেগে ওঠায় সুপ্ত কণিকাগুলো
আর বজ্র কন্ঠে বলে-
পরাজয়-ই- বিজয়ের প্রতীক !

বিরহ- ব্যদনা, পারাজয়- র্ব্যথতা পৃথিবীর আঘাত সমুদর
আগামী বিজয়ের অদম্য শক্তি, অপ্রতিরোধ্য বাহাদুর ।
ঠিক যেন ঝরে যাওয়া পুস্পের ঘ্রাণ বকুলের সৌরভ
সুবাস আর সমীরণের অদৃশ্য বন্ধন!
তবুও কি হেরে যাওয়া মানে শেষ ?
না না কখনো না-

হেরে যাওয়া মানেই আগামী দূর্গ্ম বিজয়ের গর্জ্ন ।
সাহসীদের প্রাণে সেই সুর-ই- বাজে
যেখানে এক বিজয়ের পতাকা উড়ে যুদ্ধের প্রতিটি মুহূর্তে
এই সুন্দর পৃথিবীর বুকে-
অদম্য স্পৃহাই বেঁচে থাকে যুগ থেকে যুগান্তরে ।

হেরে যাওয়া মানে শেষ কথা নয়-অপমান নয়
হেরে যাওয়া মানে নয় শির নত করা সমর দূর্গ্ ।

--------------------------------------------------18-06-2019,রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।