রক্তক্ষয়ী স্বাধীনতা
- শোভন সরকার ২৪-০৪-২০২৪

কাঁদছো মা,
তোমার খোকন আর ফিরবেনা!
কেঁদে কেঁদে বানিয়েছো নদী,
হানাদাররা বোঝেনি মনের পরিনতি।

ওরা কতটা নিষ্ঠুর,
রাতের আধারে ঝাঁপিয়ে পড়েছে।
তোমার মত কত মায়ের বুক খালি করেছে,
কত পিতা হারিয়েছে সন্তান,
কত ভাই হারিয়েছে বোন,
কত বোন করেছে আর্তনাদ,
কেড়ে নিয়েছে সম্ভ্রম,বুকে চালিয়েছে গুলি,
কারো উড়ে গেছে মাথার খুলি।
কিন্তু তোমার খোকন ভীত হয়নি,
প্রতিবাদ গড়ে তুলেছে,যুদ্ধ করেছে।
তোমার খোকনের রক্তের বিনিময়ে
সবাই পেয়েছে স্বাধীন বাংলাদেশ।

চেয়ে দেখো দেশের দিকে,
তোমার খোকন মিশে আছে।
বেঁচে আছে স্বাধীন দেশের
পতাকার মাঝে।

তোমার খোকন বেঁচে আছে,
সবুজ শ্যামল প্রকৃতির মাঝে।
তোমার খোকন বেঁচে আছে,
বাংলার প্রতিটি অক্ষরের মাঝে।
তোমার খোকন বেঁচে আছে,
কোটি কোটি বাঙালির বুকে।

তোমার খোকন ছিনিয়ে এনেছে,
কোটি মানুষের অধিকার।
তোমার খোকন বাঁচিয়ে এনেছে,
কত মানুষের প্রাণ।

মা ঘর থেকে বেরিয়ে দেখো,
চারদিকে উড়ছে বিজয়ের পতাকা,
চারদিকে গাইছে বিজয়ের গান।
তুমি আজ সার্থক মা,
যে গর্ভে ধরেছে এমন সন্তান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।