বাক্যালাপ
- শোভন সরকার ১৯-০৪-২০২৪

একদা রবীঠাকুর হাসিয়া কহিল,
মৃনালিনী তোমার আঁচলে মুখখানি মুছিবো।
মৃনালিনী কহিলেন, কী সুধাইলেন কবি!
সম্মান যাইবে সবি ডুবি।

এত সম্মান মম কোথায় রাখিব!
এই জনমে তোমাতে হৃদয় সমীপ,
তোমারি আঁচলে মুখখানি মুছিবো।
তোমারি নয়নে নয়ন রাখিব,
নির্জনে কুঁড়েঘরে বাসা যে বাঁধিব।

মৃণালিনী কহিলেন, ছাড়িয়া দিবেন পাগলামি,
মম চিন্তায় বিনষ্ট করিবেন না সময়,
সমাজ মানিয়া লইবে না আপনার সনে মোরে।

সমাজের কী সাধ্যি আছে,
আসিবে কী রূপে, রবী-মৃনালিনীর মাঝারে।
তোমারি ছবি করিয়াছি অঙ্কন মন মাঝারে,
স্বপ্ন নহে, বাস্তবতায় হৃদয়ের গভীরে।

সর্বশেষে মৃণালিনী সুধায়,কতটা ভালোবাসেন আমায়,
যতটা ভালো রাখিতে চাহি আপনারে ?

মৃণালিনী প্রাণের বাঁশি,
তোমাতেই বারেবারে লেখনীতে ফিরিয়া আসিয়াছি,
তোমাতেই মনন হইয়াছে প্রশান্ত,
তোমারি বিহনে পূর্ণাঙ্গরূপে অশান্ত !

কতটা বাসি ভালো, আর কিভাবেই বা বুঝাইবো বলিয়া,
বুঝিয়া লও, বক্ষে তব মস্তক রাখিয়া।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।