আজব জীবন!
- শোভন সরকার ২৫-০৪-২০২৪

কী আজব জীবন!
এসি রুমে কারো বাস,
কারো ফুটপাতেই আবাস।
কেউ করে টাকার অপচয়,
কেউবা টাকার অভাবে মৃত্যুকে বরণ করে নেয়।

কেউ রাস্তার হকার,
কেউবা গাড়ীর মেকার।
কেউ স্কুলের শিক্ষক,
কেউবা কোম্পানির হিসাব নিরীক্ষক।


কী আজব জীবন!
কেউ করে সচিবালয়ে চাকরি,
কেউবা অফিস সহকারি।
কেউ চালায় গাড়ী,
কেউবা বিউটিশিয়ান নারী।

কেউ নামিদামি ব্যবসায়ী,
কেউবা করে সামান্য দোকানদারী।
কেউ করে সারাদিন ঘোরাঘুরি,
কেউবা মানুষের টাকা করে চুরি।

কী আজব জীবন!
কেউ সৎ ব্যাংকার,
কারো শরীর জুড়ে অহংকার।
কেউ সরকারি পুলিশ,
কেউবা পরিচালনা করে গ্রাম্য সালিশ।

কেউ দুবেলা খেতে পেয়ে সুখি,
কেউবা বউয়ের জ্বালায় চির দুংখী।
কেউ দূরদেশে ঘুরতে যায়,
কেউবা নিজ জেলা দেখতে নাহি পায়।

কী আজব জীবন!
কেউ সমাজে সম্মানিত,
কেউবা রাস্তায় হয় অপমানিত।
কেউ করে মারামারি,
কেউবা মানবতার ডাক্তারি।

কেউ প্রেয়সীর টানে কবি,
কেউবা আঁকে কতনা ছবি।
কেউ জাহাজের নাবিক,
কেউবা কামার,কৃষক,শ্রমিক।

কারো আছো আরো চায়,
কেউবা না খেয়ে রয়।
কারো মনে সংশয়,
কারো মরে যাবার ভয়।
শত সুখ-দুঃখের মাঝে এগিয়ে যেতে হয়।
হে মানবতার কান্ডারী, এসে বিজয়ের পথে এগিয়ে চলি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।