সেদিন ফাগুন কেঁদেছিলো
- মনিরুল সরকার - ফেব্রুয়ারীর প্রভাতে ২৪-০৪-২০২৪

সেদিন ফাগুন কেঁদেছিলো
মো মনিরুল সরকার মনি

এইতো বেশিদিন নয়,ইতিহাসে অমর হয়
সবে মাত্র ফাগুন নব আবেগে এসেছিলো, যৌবনের রসে ভেসেছিলো
কৃষ্ণচূড়া মাটিতে ঝড়বে আশা ছিলো,অপেক্ষায় ছিলো
কী ঝড়লো?কাঁচা রক্ত;রঞ্জিত হলো বাংলা মা।

যেথায় কৃষ্ণচূড়া ঝড়ার কথা,সেথায় ঝড়লো রক্ত
রাগলো ফাগুন!লাগলো আগুন; কেন পরলো মা ভক্ত।
কৃষ্ণচূড়া চায়নি ঝড়বো সেথা, তাজা রক্ত পরেছিলো যেথা
তবু ঝড়তে হলো কাঁচা রক্তে, রাঙাতে হলো দেহ।
কৃষ্ণচূড়া দেহ রাঙাতেই বুঝলো, কাঁচা রক্ত কেন ঝড়লো তা খুজলো
বুঝলো রক্তের প্রতি অণুতে ছিলো মায়ের প্রতি অগাধ ভালোবাসা
তাইতো তরুণ চোখে মুক্তি,প্রাণের ভাষা,আশা নিয়ে মিছিলে এসেছিলো
অকাতরে প্রাণ দিলো সজীব তরুণ, সেদিন ফাগুন কেঁদেছিলো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।