অধুনা আষাঢ়
- আব্দুল মান্নান মল্লিক ২০-০৪-২০২৪

অধুনা আষাঢ়

আব্দুল মান্নান মল্লিক

সুপ্তি ভাঙা প্রথম দেখা রবির বেজায় রোষ,
মাটি পুড়ে তপ্ত তামা পিপাসায় আনারস।
ঝনঝন বাজে গাছের ডাব একি হল হায়,
আষাঢ় নাকি চৈত্র মাস বুঝা ভীষণ দায়।
নাইরে বৃষ্টি শীতল হাওয়া অশ্রু শুকাই চোখে,
তপ্ত বাতাস স্বস্তি নাইরে ঘর্ম শুকাই ত্বকে।
মাটির ভিতর অঙ্কুর মরে পদ্ম শালুক খালে,
জলাশয় নামটি শুধু জল নাই খালবিলে।
চিড় ধরেছে চাষের জমি গাছের পাতা ধূসর,
চাষি কাঁদে জমির আলে চাতক দেশান্তর।
গগন চেয়ে দিন গুনে যায় তেষ্টায় যায় প্রাণ,
বৃথাই আশা কান্নাকাটি বিফল অভিমান।
ভুলে গেছে মেঘদেবতা আষাঢ় মাসের কথা,
হারিয়ে গেছে প্রকৃতির সেই চিরাচরিত প্রথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।