দেবী বিসর্জন
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ১৯-০৪-২০২৪

দেবী বিসর্জন
®- হিরন্ময় সরকার। ১৫ই অগ্রহায়ণ ১৪২৫ বাং
--------------------------------------------------------------
কোন এক আশ্বিন এর শেষ গধুলী লগ্নে,
বিসর্জন দিয়েছিলাম দেবীকে।
রক্ত পতাকা মিছিল সরিয়ে নেমেছিল,
সেদিন নির্জন অন্ধকার।

চকিত বিদ্যুৎ এর আলোয় সকরুণ বিদায়ী আঁখী,
যেন সে চাতক পাখী।
তার সাদা শাড়ীর পাড়ে লেগে থাকা সুগন্ধি,
মহিত করেছিল রাতের জোৎস্নাকে।

এলো চুলে বাতাস খেলিছে খেলা,
অবলোকন এ হেলিয়া দুলিয়া।
পায়ের আওয়াজ বড়ই গম্ভীর মিশুকে,
লুটিয়ে ছপছপ বৃষ্টির জল।

বক্ষ ঘুড়ির ছিড়িল সুতা বিদায় নিলো,
বিদায়ী সে যাত্রী নতুন কোন বেদীতে।
চারিদিকে এখন ভিষন নির্জন অমানিশার আন্ধকারে,
পুজারির বেশে পুজিতেছি তারে চাইনি কোন দীব্যবর বা আর্শিবাদ।

সেই যে নিলো বিদায় খোজ তো রাখিনি কি বা আর কবে তার,
দিয়েছিলাম শুধুই চোখেরজলে বিসর্জন বিসর্জন বিসর্জন।

(পাবলিক লাইব্রেরী, সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৩-০৭-২০১৯ ০০:৩২ মিঃ