আমি উঠে এসেছি
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৯-০৩-২০২৪

আমি উঠে এসেছি
®- হিরন্ময় সরকার।  ৫ই পৌষ ১৪২৫ বাং
--------------------------------------------------------------
আমি উঠে এসেছি ইতিহাস থেকে,
আমিই জীবনানন্দ আবার আমিই রবীঠাকুর।
আমি উঠে এসেছি সাহিত্য ভূমি থেকে,
আবার আমিই বয়ে নিয়ে যাব বেহুলা-লখিন্দর আরো কত শত গদ্য পুথি।

আমি উঠে এসেছি বিশ্রিঙ্খল দাবানল থেকে,
সেখানেই মৃত্যুময় সহস্র তাজা প্রাণ হয় তোবা একাত্তর।
আমি উঠে এসেছি বদ্ধভূমির গাড় রক্তস্রোত থেকে,
সেখানে আাজো কাদে জাতির জাগ্রত বিবেক।

আমি উঠে এসেছি উপমহাদেশীয় ছুটন্ত ঘোড়ার লাগাম থেকে,
যেখানে ছিল বাদশাহনবাব ছিল বাবর-হুমায়ন।
আমি উঠে এসেছি যাযাবরদের অনেপথ্য ঠিকানা থেকে,
সেখানেই বেদুঈন-আরোবী কিম্বা বেদীনির বহর।

আমি উঠে এসেছি সকরুণ মায়াময় মায়ের মলিন শাড়ী থেকে,
সেখানেই লেগে আছে মমতার সাদা মধুর আঁচল।
আমি উঠে এসেছি সরনার্থী - বন্দী শিবির থেকে,
সেখনেই তৃষ্ণা, খুদা, জরা আবার সেখানেই বিষণ্ণ বিনিদ্রত শত শত সকরুণ চোখ।

আমি উঠে এসেছি বিদ্রোহের প্রতিবাদ মুষ্টি থেকে,
সেখানেই নজরুল-ক্ষুদিরাম কিম্বা ভাষা আন্দোলন।
আমি উঠে এসেছি কালের অতল পৃষ্ঠা থেকে,
এতো আমি এতো আমার বাংলার সহস্র ইতিহাস।

মধ্যবিত্তের হাড়িতে দিন মজুরের ধার করা চাউল ও অমৃত্যের স্বাদ পায় কিন্তু মধ্যবৃত্তের চাউল ধনীর হাড়িতে নেহাতি বাসি পান্তা।

(পাবলিক লাইব্রেরী, সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৩-০৭-২০১৯ ০০:৩১ মিঃ