দশ ফুট বাই দশ ফুট
- হিরন্ময় সরকার - তিক্তকন্ঠ ২৯-০৩-২০২৪

দশ ফুট বাই দশ ফুট
®- হিরন্ময় সরকার। ৭ই পৌষ ১৪২৫ বাং --------------------------------------------------------------
দশ ফুট বাই দশ ফুট আমার ছোট্ট ঘরের দৈর্ঘ্য  ও প্রস্থ।
যেখানে রোজ বন্দী হয় হাজারও স্বপ্নের রঙীন ফোর্দ।
রোজ সকালে চুয়ে পড়ে ভোরের শিশির ছেড়া টিনের ছাউনি দিয়ে। দক্ষিণের জানালা খোলা হয়না খুব একটা যেখানে হাত ছানিদেয় দিগন্তবৃত্ত।
পুরনো বইয়ের তাকে ধুলো জমা কবিতার ঘোলাটে মোলাট।
পশ্চিম দোয়ালে নারীর অবয়বী তৈল ছপছপে ছবি নিশপলক তাকিয়ে অতীতস্মৃতির ফ্রেম।
লিখিত চিঠির খাম গুলো নিদারুণ শীত জ্বরে এখন কম্পিত ডাকটিকিট গুলো।
খটখটে দেয়াল ঘড়ি, ছেড়া চটির অবশিষ্টাংশ, একটা আজব প্রাণী রোজই চুরি করে ভিখারির সম্বল।
দশ ফুট বাই দশ ফুট এ ঘরের বিছানারচাদরে মধ্যবিত্তিয় চর্তুভুজ এর সুক্ষকোন।
মাঝেমধ্যে এখানেই চলে দেশ বিভাগের রাজনীতি, ক্ষুদিরাম,সূর্য সেন,প্রীতিলতা আর মনোবিকলনশাস্ত্র এর অবাদ চলাফেরা।
চলে রাত্রির রাজকীয় জোস্নার সমাবেশ ছিপছিপে অন্ধকারে।
বুড়ো খাটের মচমচানি শব্দের পরিসংখ্যান এখান অসহ্য মনে হয়।
বেশ কয়েক দিন হলো হাড়ি-পাতিল গুলো একছত্র উপবাস যাপনে ক্লান্ত।
ভাঙা আয়নায় দিখন্ডিত আমারই প্রতিবিম্ব আমাকেই উপহাস্য করছে স্বাআনন্দে।
দশ ফুট বাই দশ ফুট এ আমার ছোট্ট ঘরের দৈর্ঘ্যপ্রস্থের ব্যাখ্যা।
(জেলা শিল্পকলা একাডেমী, সাতক্ষীরা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

hironmoysarkar
১৩-০৭-২০১৯ ০০:৩০ মিঃ