অধরা প্রেমিকা
- আজমাইল - একগুচ্ছ কবিতা ২০-০৪-২০২৪

আমি নাকি আজ পাগলা পাগলা লাগি।
বন্ধুরা সব জিগায় মোরে,
কাহার কথা ভাবিস ওরে
গভীর নিশি জাগি?
প্রেমের অত কবিতা রচিস কাহার কথা ভাবি?
তারা বলে, আমি নাকি বড় আবেগী,
ভালোবাসি প্রেম সাবেকি।
জানিনা কতখানি ইহা সত্য,
একজন ছিল, যাহার নেশায় হয়েছিনু মুই মত্ত।
যেদিন তাহার হেরেছিনু কজ্জলমাখা নয়ন,
হিয়া যেন মোর করেছিল তারি হিয়ায় শয়ন।
আমি নাকি আজ পাগলা পাগলা লাগি।
দুটি হিয়া যেন একটি হিয়ায় হয়েছিল লীন।
বাস্তবে নহে, স্বপনে, এখনও আমি সে-হীন।
এখনও যে আমি তারি কথা ভাবি।
বন্ধুরা কহে, আমি বড় পাগলা পাগলা লাগি।
ছলতে বড় ভালোবাসে সে,
চলতে নয় সাথে।
ভুলে যায় সব এক নিমেষে,
টুটিয়া সবই আঘাতে।
পাগলের প্রায় সাবেকি নিয়মে লিখি আবেগী কথা।
প্রাপ্য আমি জানি না কী গো, প্রাপ্তি শুধু ব্যথা।
প্রেমের কবিতা রচি আমি
বিহ্বল মনে তারি আগমন কামি।
সে যেন পূর্ণিমা রাতে চন্দ্রিকা।
সে যেন বিদ্রোহী-বাণী হোমশিখা।
সে মানস-রাঙানিয়া ইপ্সিতা।
তারেই ভালোবাসি, সে যে প্রাণের মিতা।
আমার মানসলোকে আঁধার ঘনিয়ে আসে।
সেঁজুতি হয়ে সে পশে যেন এক পাশে।
সে মীনাক্ষী, চোখে যেন মায়াভরা।
সে এলোকেশী, আমার হৃদয় হরা।
তারে যেন বেসেছি ভালো যুগ যুগ ধরে কতবার।
দিয়াছে ধরা আমার হিয়ায় শতরূপে শতবার।
সে শতরূপা,
সে বঙ্গ-তনয়া অপরূপা।
সে দিশেহারা পথিকের অন্তিম আশা,
সে আমার মানস-রঙ্গিনী, সে আমার ভালোবাসা।
সে অধরা,
সে কোমল কমল, সে মনোহরা।
তাহারে ভালোবাসি,
তাহার নামেতে কবিতা রচিয়া রাতের ঘুম নাশি।
বন্ধুরা কহে,
পাগলা পাগলা লাগি।
গুজরান করি দিবারাতি নাকি অলীক কিছু ভাবি।
বন্ধুরা বল, আমি কি কোন ভুল করি?
দিবস রজনী পার করি তাহার কথা স্মরি।
সে যে অধরা প্রেমিকা মম।
শত শত হেন কবিতা রচিয়া ক্ষান্ত হব অহম।
যদি সে আমার আবেগী কথা বোঝে,
কখনো যদি নির্জন মনে আমারে একটু খোঁজে,
আমার মতন অমন খুশি কেউ হবে না কভু।
অপরিমেয় খুশিতে হিয়া যাবে ভরে, অবগত মোর প্রভু।

২৮/০৬/২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।