দিল্লী বহু দূর
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২৫-০৪-২০২৪

দিল্লীর আস্তানায় নিজামদ্দিন আউলিয়া সদা ইসলাম ধর্ম প্রচার করেন,
খোদা প্রেমিক বান্দা গনের বিপুল জমায়েত দর্শণে খুশি হয়ে পড়েন।
ঐশী প্রেমের সুুশীতল ছায়ায় অগনিত ভক্তের বাঁধ ভাঙ্গা উচ্ছাসে ভীর,
সম্রাট গিয়াস উদ্দিন ফরমান পাঠালেন লক্ষ স্বর্ণ মুদ্রা ফেরতের তীর।
নিজাম উদ্দিন আউলিয়া সব স্বর্ণ মুদ্রা গরিব দুঃখীদের করেছেন দান,
সম্রাট তুগলগ শাষালেন স্বর্ণ মুদ্রা কোষাগারে জমা না দিলে যাবে প্রান।
মুরীদগন প্রান ভয়ে হাকিলেন দিল্লী ছেড়ে হিজরত করেন প্রিয় হুজুর,
আউলিয়া নিজাম উদ্দিন গন্ডীর সৌম্য দর্শণে ভয় পেয়োনা দিল্লী দুর।
বঙ্গদেশে আচমকা বিদ্রোহের দাবানলে দিল্লীর মছনদ শিহরে উঠল,
বিদ্রোহ দমনে সম্রাট তুগলগ সসৈন্যে বঙ্গভূমিতে দ্রুত হাজির হলো।
দিল্লী ফৌজের কঠোর দমন পিড়নে বিদ্রোহের অনল কিছু নিভেছিল,
গিয়াস উদ্দিন তুগলগ বিজয়ীর বেশে সমারোহে দিল্লী যাত্রা নিয়ে নিল।
দরবেশ ভক্ত মুরীদের দল নিরুপায় আরজ গুলজার দিল্লী ছাড়েন হজুর,
নিজাম উদ্দিন আউলিয়া মৃদু হেসে অমিয় ভাবে বলেন দিল্লী হনুজ দূর।
সম্রাট তনয় ফিরুজ তুগলগ বিহার-বোরহান পুরে কাষ্ট তোরন বানালেন,
বঙ্গবিজয়ী সম্রাট গিয়াস রাজকীয় হস্তীতে উপবিষ্ট হয়ে সম্মুখে হাঁটলেন।
সসৈন্যে দলেবলে উদ্যত সম্রাট হস্তী সমেত তোরনে প্রবেশ করলেন,
কাষ্ট নির্মিত তোরন দৈবাৎ ভেঙ্গেচুড়ে সম্রাট মাটিতে লুটায়ে পড়লেন।
তীব্র আঘাত যন্ত্রনায় সম্রাটের হস্তী বন্য পাগল দিশাহারা হয়ে গেল,
নিজামুদ্দিন আউলিয়ার কেরামতিতে রাজ হস্তী সম্রাটকে পিসে মারল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।