দেবী
- বনমালী - হিজিবিজি ২০-০৪-২০২৪

হে কল্যাণীয়াসু দেবীমূর্তি মম,
কাঙাল হৃদয় রাণী
শোন আজি আকুতিতে মোর
তোমার মর্মবাণী!!

দেবীদর্শনের প্রথম প্রভাতে
শুধাইলে সেদিন ডেকে,
'কেমন আছো?' বন্ধুবর
চিনিলে কি আমাকে?

হতবিহ্বল চিত্ত আমার
অবাক নয়নে চেয়ে,
নেত্রদেবীর নয়নলীলায়
ডুবিল খেই হারিয়ে!

হকচকিয়ে আপনি সামলে
কহিলাম 'এইতো ভালোই'!
এরই মাঝে ফাকা পিঞ্জর মোর
আলোকিত দেবীর আলোয়।

সেই তো শুরু পূজারীর পূজা
পূজেছি দেবী পদ,
এর যে কোন অন্ত নেই জানো
এ যে অন্তহীন রসদ।

কোন এক পড়ন্ত বসন্তের
শেষ বিকেলের রোদে,
বায়না তোমার ভিজতে হবে
নির্বোধ কবির সাথে।

শুষ্ক তপ্ত মরুভূমি সম
ধু-ধু ধুলির পূজারী হৃদয়,
কোন সে লীলায় মজিয়া হেথায়
দেবী রচিল তার ভজনালয়।।

অসহায় পূজারী পূজিল দেবী
সাজিয়ে হৃদয় ডালা,
মহাত্মা দেবী পূজারীর তরে
খুলিল আশীর্বাদের তালা।

সেই শুরু সাঁধা কবি কবিগান
মিথ্যে অলীক স্বপ্নহারী,
তুমি আমারই যে তুমি আমারই
মম বিজন জীবন-বিহারী।।

তারপর কত মন মধুক্ষণ
পূজারী দেখিলো দেবীর শান,
কবি পূজারীর কবিতা সকল
সুর সাধিয়া হইলো গান।

দিনে দিনে যেনো বাড়িয়া চলে
পূজারী বক্ষে দেবী মাতম,
সোনার প্রতিমা চটল চাহনী
পূজারীর চোখে স্বর্গভ্রম!

মিলন মধুর অতৃপ্তি তাহে
উলট পালট কাব্যগাঁথা,
বিপুল ঝঞ্জা অত্যাচারে যেনো
বিশৃঙ্খল খোলা বইয়ের পাতা।

পৃথিবী আড়াল করিয়া দেবী
আকিলো পূজারীর দেবছবি,
নিয়তি আসিয়া পড়ায়ে শেকল
রচিলো তাহারে পাষাণদেবী!

দিনে দিনে হেথা বাড়িয়া চলে
ব্যবধানের মাপকাঠি,
পরিমাপ তার স্বয়ং বিধাতা
সময় যেনো ঢাকের কাঠি!

নিঃস্ব পূজারী আপন নয়নে
দেখিলো আবার বঞ্চনা,
তবুও থামেনি রচনা তাহার
থামেনি হৃদয় বিরহ বীণা!

নিঃস্ব আজি হইলো বুঝি
বেকুব পূজারীর ভিখারী বেশ,
সব হারিয়ে কোন সে ধনে
ধনী পূজারীর অন্তঃর্দেশ!

দেবী পূজারীর পূজার্চণায়
মুগ্ধ জগত প্রাণীকুল,
কসম পরম ঈশ্বর রাহে
সুনয়না দেবী করেনি ভুল।

পবিত্র সে আদি হতেই
আর পূজারী করোনা ভুল,
তোমরাই পূজিও আমারই মতো
তোমাদেরই সে পূজার ফুল।

কি কল্যাণ রূপ তাহার
অন্ধ চোখেও দেখিতে পাইবে,
জীবন দিয়ে পুজিও তাহারে
পরম প্রাণ ফেরত পাইবে।

সে রূপ স্বর্গ পারিজাত
মান্দারের ন্যায় বক্ষে আমার!
পরম ভক্তি শ্রদ্ধায় পূজেছি
স্পর্শ করিনি সেই ফুলহার।

আধপরিচিতা নেত্রদেবী
শেষতক তোমারে বলি,
তোমারে রচিয়া ভরিবো আমার
শেষের গীতাঞ্জলি।

অক্ষয় আশীর্বাদ কবচ আমার
থাকলো তোমার তরে,
তুমি সুখি হও, শান্তি পাও
আরতি আমার ঈশ্বর পরে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

semiconductor
৩০-০৭-২০১৯ ০৮:০৪ মিঃ