ধৈর্য ধরো জীবন গড়ো
- মাহদী হাসান ২৫-০৪-২০২৪

ঘুমের ঘোরে স্বপ্ন দেখো! বদলে যাবে ভাগ্য রেখা!
ইতিহাসের পাতায় পাতায় পড়ছো তবু হয় না শেখা!
বদ্ধ ঘরের দুয়ার খুলে
মায়ার বাঁধন ছিন্ন করে—
কুচকাওয়াজে ভোর এনে দাও
আর কতকাল থাকবে ঘরে?
এই ক্ষণিকের চলার পথে অহংকার আর বড়াই করো!
পতন হলে কূল পাবে না চোখ মেলে তাই জীবন গড়ো।

দখিন হাওয়ায় মন ভরিয়ে পাখির মতো উড়তে পারো
ঝড় তুফানে ভয় পেও না— রাখলে সাহস শিখবে আরো।
যুগের নকিব ডাক দিয়ে যায়
ইচ্ছে করে জাগছো না আর!
ঘুম পাড়িয়ে রাখলে সুবোধ—
আসবে না কেউ পথ দেখাবার।
জাগলে তোমার ভয়ও আছে পেছন থেকে ধরবে টেনে,
পাশের মানুষ চোখ রাঙাবে চলবে তবু নিয়ম মেনে।

যুগে যুগে সফল যারা, কেউ ছিলো না তাদের পাশে
ভয় না পেয়ে ধৈর্য ধরো, জন্ম তোমার অসুর নাশে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।