অবিনশ্বর
- সিদ্ধেশ্বর ২৩-০৪-২০২৪

এসিরীয়, ব্যাবিলন,মেসোপটেমিয়া, সিন্ধুর
ধ্বংস নেই;চিন্তায় বেঁচে থাকে,শব্দে বেঁচে থাকে!
গ্রিসের বিপর্যয় কি গ্রিসে খ্রীষ্টের জন্মের আগে
জন্মানো দেবতুল্য জ্ঞানের সাধকদের মুছে দেবে?
সমগ্র পৃথিবীতে আরো জ্ঞানের সাধকের জন্ম দেবে,
এথেন্স কিন্তু বেঁচে থাকবে সমগ্র গ্রিস ধ্বংস হলেও,
যেখানে প্রত্যেক মুহূর্তে হাজার হাজার কবিতা জন্মে;
এ এক চিরায়ত খেলা;দৈবকবিদের দৈবকবিতাই
এই কবিতার খেলার পরিচয় দিয়ে গেছে।
পিরামিডে শায়িত লাশগুলো প্রতি মুহূর্তে
এই কবিতার খেলা দেখার জন্য মমি হয়ে আছে
শব্দে শব্দে চিন্তায় চিন্তায় খেলা,
জল আর আগুনের মিত্রতার খেলা
হিংসা প্রতিহিংসার ইতিবাচকতার খেলা
প্রেম এবং ঘৃণার একত্রিত সম্মেলনের খেলা
জন্ম থেকে শুরু কিন্তু মৃত্যুতে শেষ না হওয়া খেলা।
রন্ধ্রে রন্ধ্রে যে অবিনশ্বর এক সভ্যতার জন্ম দেয়
তাকে আমরা বলি কবি,
আর ওই সভ্যতাকে বলি কবিতা!
পৃথিবীর জন্ম থেকে এই কবিতার খেলা শুরু;
কিন্তু পৃথিবীর মৃত্যুতে এ খেলার শেষ হবেনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।