স্বর্ণালী কিশোর বালক
- আলহাজ্ব অধ্যক্ষ মোঃ শাহজাহান ২০-০৪-২০২৪

কবি শেখসাদী বিখ্যাত গুলিস্তা কাব্যে রূপক গল্প কাহিনী বর্ণনা করেন,
পারশ্যে সে যুগে বাদশা নামদার কঠিন রোগে অসুস্থ কৃশ হয়ে পরেন।
বহু হেকিম দেশি বিদেশী চিকিৎসক মন্ডলী রাজ দরবারে যথা হাজির,
মহামন্য বাদশাকে জনকল্যানে বাঁচাতে হবে ভাবলেন প্রধান ওজীর।
বড় হেকিমের দামী ঔষধ পথ্য বাদশার রোগ নিরাময়ে চেষ্টা চলেছিল,
বহু চেষ্টার বদৌলতে রোগ উপশমে ব্যর্থতায় নিরাশ ফলাফল এসেছিল।
উপায় না দেখে রাজকীয় মান্য ডাক্তার হেকিমগন জরুরী বৈঠক ডাকিল,
বাদশা নাম দারের আশু রোগ মুক্তি কিভাবে মিলিবে এ প্রশ্ন যেন রহিল।
হেকিম প্রধান রোগ মুক্তি জরুরী সমাধানের এক উপায় পেয়ে গেলেন,
স্বর্ণালী বর্ণের স্বর্ণকেশী কিশোর বালক হত্যা করতে ফরমান দিলেন।
দুস্প্রাপ্য স্বর্ণলী কিশোর কোথায় পাবে সারা রাজ্যে তালাশ চলছিল,
অচিরেই সোনলী কিশোর বালকের যথারীতি নিবিড় সন্ধান মিলিল।
কিশোর বালকের পিতা মাতা স্বর্ণমুদ্রার বিনিময়ে ছেলে বিক্রি দিল,
রাজ্যের আদালতে কাজীর হুকুমে স্বর্ণকিশোরের হত্যার আদেশ এল।
রাজকীয় হেকিম কিশোর বালকের কলিজার রস ঔষধ ব্যবস্থা দিলেন,
রোগ গ্রস্থ বাদশা নামদার ঔষধ সেবন করলে সুস্থতা মিলবে বলিলেন।
জল্লাদের খর্গে কিশোর বালক ছিল কালো কাপড়ে নিরবে যখন শায়িত,
আকাশের দিকে চেয়ে অসহায় এতিম কিশোর কিযেন বলছিল অবিরত।
বাদশা নামদার এ দৃশ্য দেখে জল্লাদকে হুকুম কিশোরকে বধ না করতে,
স্বর্ণলী কিশোর সকাশে বাদশা বলেন কি কথা তুমি জপে ছিলে মরতে।
পেশে কেহে রব দস্তাদ ফরিয়াদ
হাম পেশেতু আয্ দস্তেগু গারে খাহামদাদ।
হে খোদা আমি অসহায় এতিম নিরহ নিরপরাধ যদি হয় বিধান তোমার,
আমি যে ভাবে কতল হলাম সে ভাবে তুমি খোদা যেন হও কতল বারবার।
খোদা পানে কিশোরের করুন ফরিয়াদ শুনে ভয়ে চমকিয়ে বাদশা নামদার,
জিজ্ঞেস করলেন হে কিশোর কেন তুমি করেছ আল্লাহতে কঠোর আবদার।
পিতা মাতা প্রচুর অর্থ লোভে নির্দয় নির্মমে আমাকে ধরে বিক্রি করে দিল,
আমি যে নিরহ নিরঅপরাধ কাজী তব অবিচার করে অপরাধী বানিয়ে নিল।
আপনার মত বাদশা প্রতিপালন করবেন সদা এতিম অসহায় বান্দাদের,
বাঁচার দাগিদে আপনি মোরে বধ করতে হুকুম দিলেন ঘাতক জল্লাদের।
ওগো বাদশা নামদার দুনিয়াতে আরতো রইলনা যেন আমার কেহ আর,
তাই আমি দৃঢ় ইমানে কেঁদে বলেছি আল্লাহকে একি তোমার সত্যি বিচার।
অসুস্থ বাদশা দুঃখে অনুতাপে আল্লাহ সমীপে ধরলেন করুন মোনাজাত,
স্বর্ণালী বর্ণ স্বর্ণকেশী কিশোর বালক ধন্য হলো পুরুস্কারে চির আজাদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।