ছন্নছাড়া এই সমাজ
- মোঃ নাজমুল হাসান ২০-০৪-২০২৪

ভোর হলো দোর খোলো
মোড়গ ডাকে ঐ বেলা,
দিনের শুরু কাজের তারা
প্রভাতে আলোর খেলা।

হঠাৎ থামি! বুকে কাঁপন
যাবো কোথায় আজি?
ছন্নছাড়া এই সমাজে
নিত্য দেখা কারসাজি।

কাজের কাজ মহাকাজ !
ভুলের মাঝে হয়'গো পার,
ভয়ে ভয়ে করবো শুরু
ছন্নছাড়া নির্বিকার !

নিয়ম নীতি কাজের ভীত
দুর্নীতির বিষাদগার,
কর্ম দিবস নিত্য দিনে
সৌচাগারের অন্ধকার ।

ছন্নছাড়া এই সমাজে
রাজনীতির রসাতল,
মাঠে ঘাটে বেজায় চটে
নিয়ম নীতির ডামাডল ।

যেথায় পাবে সেথায় খাবে
লুটেরা সব একদলের,
ছন্নছাড়া এই সমাজে
রুখবে কে'বা ফাদ-জালের ।

দিনের শুরু করবো কখন?
ভিতু মনে ফিরে তাকাই,
খুনিরা সব হাতছানি দেয়
মায়ের কোলে ফিরে পালাই ।

বোনের-মনের ভাবখানিটা.......
বলবে হয়তো কিছু ?
কালো হলেই ভালো হতো !
আসবে না কেউ পিছু পিছু ।

আজি কি আর যাবো আমি
আমার কর্মক্ষনে?
ছন্নছাড়া এই সমাজে
খবর হবো কার মনে !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।