দুখুমিঞার শৈশব
- মাহামুদাল হাসান - যখন একলা আকাশ ১৯-০৩-২০২৪

কবিতা—দুখুমিঞার শৈশব
কলমে-মাহামুদাল হাসান
"""""""""""""""""""""""""""**"""""""""""""""""""""""""""""
চুরুলিয়া গ্রামটি সবার এক ডাকেতেই চেনা,
জনম নিয়ে দুখু মিঞা সবই হলো জানা।

দুখের চাদর জড়িয়ে গায় নিত্য যে পথ চলা,
আমার দুখু সবার দুখু হর্ষে ছাড়ুক গলা।

কষ্টগুলো শিশু বেলার জড়িয়ে গলার হার,
ভাঙেনি তার স্বপ্নগুলো দুখ কি পগারপার!

ছোট্ট দুখু চায়ের দোকান লিপ্ত ছিল কর্মে,
মসজিদের মুয়াজ্জিন হয়ে রত ইসলাম ধর্মে।

পিতার মৃত্যু ভাঙল স্বপন বয়স ছোঁবে দশ,
ঘোর অনটন সংসার চলে,কমেনি তার যশ।

ইসলামে তার চেতনার মান,প্রসার আচার কর্মে,
লেটোর দলে কর্ম ফাঁকে লাগে সাহিত্য মর্মে।

কর্ম গুণে নাট্যদলে- কলম হলো তীক্ষ্ণ।
ধর্মগ্রন্থ চর্চা চলতে থাকে, ঘটেনি তো বিঘ্ন।

লেটো ছেড়ে ছাত্রজীবন ইচ্ছে তে মশগুল,
অভাব ছিল সঙ্গী তাহার দুঃখের নাই কূল।

চর্চা তার স্তব্ধ হয়নি,প্রেম বহে তার অন্তরে,
বিদ্রোহী তার লেখনীর রেশ বাড়িয়েছে চিরতরে।

দূরের সকাল টকটকে লাল জড়তা ভাঙুক পিষে।
বিদ্রোহী কবি দুর্বার স্রোতে হৃদয় ভাসাবে কিসে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

EasinHowlader
২৪-০৭-২০১৯ ০৯:০৪ মিঃ

আমার নিকট খুব চমৎকার লেগেছে।

Farhan_Mahin
২২-০৭-২০১৯ ০০:০৩ মিঃ

বাহ